Jammu and Kashmir : পর্যটকদের জন্য সুখবর! জম্মু-কাশ্মীর এই প্রথম হোমস্টে নিয়ে আনছে এক অভিনব ব্যবস্থা

16
রেকর্ড বলছে পর্যটকদের সবচেয়ে পছন্দের জায়গার মধ্যে শীর্ষস্থানে রয়েছে জম্মু-কাশ্মীর

মহানগর ডেস্ক : গ্রামীণ অর্থনীতি ও উন্নয়নের জন্য কাশ্মীর নিয়ে আসছে এক অভিনব সিদ্ধান্ত। পরোক্ষ ও প্রত্যক্ষ কারণ হল যুব সম্প্রদায়কে উজ্জীবিত করা এবং তাঁদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া । জম্মুর ডিভিশনাল কমিশনার রাঘব ল্যাঙ্গার নিয়েছেন এক অভিনব পন্থা। সম্প্রতি মীর পানছড়ির শংকরী দেবতা মাঠে তিনি উধমপুরের পানছাড়ি গ্রামকে প্রথম ‘পর্যটন গ্রাম’ হিসেবে ঘোষণা করেন।

সূত্র অনুসারে,লোকের সংখ্যা বাড়ানোর পাশাপাশি স্থানীয় যুবকদের কর্মসংস্থান এবং মহিলাদের ক্ষমতায়ন করার জন্য পানছড়িতে হোমস্টে সুবিধার ব্যবস্থা করা হয়েছে। স্থানীয়দের মতে নৈসর্গিক কাশ্মীরে বহু পর্যটক উপরে ছুটি কাটাতে আসেন। কিন্তু সেখানে জায়গার খোঁজ করলে কোনওরকম সুবিধা পেতেন না তাঁরা। প্রকৃতির পরিবেশে ঘরোয়া আবহে থাকতে পারবেন এবার পর্যটকেরা। ভূস্বর্গ এবং হিমালয় প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্যই হোমস্টে ব্যবস্থা করবে এই সুন্দর গ্রাম। তার ফলে পর্যটকদের চাহিদাও যেমন পূরণ হবে তেমনি গ্রামবাসীদের আর্থিক উন্নয়ন হবে।

সূত্রের খবর, ২০২১সালের সেপ্টেম্বরে ইয়ুথ এর অধীনে জম্মু-কাশ্মীর ট্যুরিস্ট ভিলেজ’ নেটওয়ার্ক চালু করেছিলেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। সেখানেই শাসিত অঞ্চলের ৭৫ টি গ্রাম যেখানে নৈসর্গিক সৌন্দর্য, ঐতিহাসিক প্রাসঙ্গিকতা ও সাংস্কৃতিক গুরুত্ব রয়েছে এই রকম কয়েকটি স্থান পর্যটন শিল্পের জন্য তৈরি করা হয়েছে। রেকর্ড বলছে পর্যটকদের সবচেয়ে পছন্দের জায়গার মধ্যে শীর্ষস্থানে রয়েছে জম্মু-কাশ্মীর। চলতি বছর জুলাই মাসে জম্মু-কাশ্মীরে পর্যটক সংখ্যা ছিল প্রায় ১০.৫ লক্ষ। কিন্তু আগস্টে সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১১.২২ লক্ষ।

Jammu and Kashmir