গোটা দেশজুড়ে প্রবল বিদ্যুতের সংকট, খোলাবাজার থেকে তড়িৎ কেনার ইচ্ছা প্রকাশ করেছেন ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী

103

মহানগর ডেস্ক: গোটা দেশ জুড়ে বাড়ছে তাপমাত্রা। পশ্চিমবঙ্গের পাশাপাশি পাল্লা দিয়ে ঊর্ধ্বমুখী হচ্ছে বিহার এবং ঝাড়খণ্ডের পারদ। এমন পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তের দেখা দিচ্ছে বিদ্যুতের ঘাটতি। পর্যাপ্ত পরিমাণে রাজ্যে নেই বিদ্যুৎ, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের চাহিদাও। গরমের দাবদাহে হাত থেকে বাঁচার জন্য মানুষের মধ্যে চাহিদা বাড়ছে বিদ্যুতের। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন খোলাবাজার থেকে বিদ্যুৎ কেনার ইচ্ছে প্রকাশ করেছেন।

বাড়তি গরমের মরসুমে বিহার, ঝাড়খন্ড এবং উড়িষ্যাতে দেখা যাচ্ছে বিদ্যুতের ঘাটতি। মূলত পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যে বর্তমানে তাপমাত্রা রয়েছে ৪০ ডিগ্রির বেশ খানিকটা উপরে। এমন পরিস্থিতিতে মানুষের মধ্যে বাড়ছে বিদ্যুৎ ব্যবহারের প্রবণতা। কিন্তু রাজ্যে নেই পর্যাপ্ত পরিমাণে বিদ্যুৎ।

এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন জানিয়েছেন, রাজ্যের বিদ্যুতের ঘাটতি মেটাতে খোলাবাজার থেকে বিদ্যুৎ কিনতে চান তিনি। তবে খোলাবাজারেও বিদ্যুতের চাহিদা রয়েছে তুঙ্গে। অর্থাৎ ইচ্ছে থাকলেও উপায় নেইয়ের মত পরিস্থিতি।

ওদিকে, বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে বাণিজ্যনগরী মুম্বইতেও। তবে শুধুমাত্র মুম্বইতেই নয়, গোটা মহারাষ্ট্র জুড়েই রয়েছে বিদ্যুতের ঘাটতি। রাজ্যে প্রায় ২০ কোটি মেট্রিক টন বিদ্যুতের ঘাটতি রয়েছে। এমনকি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতেও আগামী দু’দিনের বিদ্যুৎ উৎপাদনের জন্য পর্যাপ্ত পরিমাণে কয়লার জোগান পর্যন্ত নেই।