JOB VACANCY: মাধ্যমিক পাশেই সরকারি চাকরি! জেনে নিন আবেদনের পদ্ধতি

39
JOB VACANCY: মাধ্যমিক পাশেই সরকারি চাকরি! জেনে নিন আবেদনের পদ্ধতি

মহানগর ডেস্ক: রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য বড় সুখবর। বহুদিন পর কলকাতা পুলিশের কনস্টেবল এবং লেডি কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আর এই বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে। চাকরিপ্রার্থীরা কীভাবে আবেদন করতে পারবেন বিশদে জেনে নিন –

পদের নাম – কনস্টেবল এবং লেডি কনস্টেবল। কনস্টেবল পদে শুধুমাত্র পুরুষরাই আবেদন করতে পারবেন এবং লেডি কনস্টেবল পদে মহিলারা আবেদন করতে পারবেন।

শূন্যপদের সংখ্যা –

কনস্টেবল পদের জন্য মোট শূন্যপদের সংখ্যা ১৪১০ টি।

লেডি কনস্টেবল পদের ক্ষেত্রে মোট শূন্যপদের সংখ্যা ২৫৬ টি

বয়সসীমা – কনস্টেবল এবং লেডি কনস্টেবল পদে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীদের বয়সের নিম্নসীমা ১৮ বছর থেকে উচ্চসীমা ২৭ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর জন্য বয়সের সীমায় ছাড় রয়েছে। যেমন schedule caste আর schedule tribe প্রার্থীদের জন্য ৫ বছর এবং obc প্রার্থীদের জন্য ৩ বছরের ছাড় দেওয়া হয়েছে।

শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি – মাধ্যমিক পাশ হলেই করতে পারবেন আবেদন।

অন্যান্য যোগ্যতা – চাকরিপ্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং বাংলা ভাষায় লিখতে , পড়তে এবং বলতে জানতে হবে। এছাড়াও দুই পদের ক্ষেত্রেই শারীরিক যোগ্যতা আবশ্যক।

বেতন – এটি পশ্চিমবঙ্গ সরকারের নিয়মানুযায়ী দেওয়া হবে।

আবেদন পদ্ধতি – আবেদন করতে হবে অনলাইনে। WEST BENGAL POLICE RECRUITMENT BOARD – এর অফিসিয়াল ওয়েবসাইট থেকেই আবেদন করতে পারবেন।

আবেদন শুরুর তারিখ – ২৯ মে

আবেদন করার শেষ তারিখ – ২৭ জুন