Wikileaks: বিপাকে জুলিয়ান অ্যাসাঞ্জ, মামলা জিতে প্রত্যর্পণের পথে আরও এক ধাপ এগোল আমেরিকা

23

মহানগর ডেস্ক: বিপাকে উইকিলিকস এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ব্রিটেনে তাঁর প্রত্যর্পণ সংক্রান্ত মামলায় জয়ী হল মার্কিন যুক্তরাষ্ট্র। অ্যাসাঞ্জকে আমেরিকায় ফেরানোর ক্ষেত্রে এই রায় বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। মার্কিন মুলুকে ফিরিয়ে নিয়ে গিয়ে এই বিতর্কিত হুইসেল ব্লোয়ারের বিরুদ্ধে ফৌজদারি মামলা শুরু করতে চায় ওয়াশিংটন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় ভূমিষ্ঠ হওয়া অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ যে তিনি অতি গোপনীয় মার্কিন সামরিক রেকর্ড ও কূটনৈতিক কেবল ফাঁস করে দেন। এর জেরে বহু ব্যক্তির প্রাণ সংশয় হয় বলে দাবি মার্কিন প্রশাসনের।

যদিও ভিন্ন মতও রয়েছে। অ্যাসাঞ্জের সমর্থকেরা মনে করেন যে তিনি একজন প্রতিষ্ঠান বিরোধী আইকন। তাদের দাবি যে আফগানিস্তান ও ইরাকের মতো জায়গায় আমেরিকার ভুল ও দ্বিচারিতা অ্যাসাঞ্জ জনসমক্ষে তুলে ধরেছেন বলেই তিনি এই সর্বশক্তিমান রাষ্ট্রের চক্ষুশূলে পরিণত হয়েছেন।

তবে এখনই অ্যাসাঞ্জের প্রত্যর্পণের কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছে রাজনৈতিক মহল। রয়াল কোর্ট অফ জাস্টিসের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল হতে চলেছে। অ্যাসাঞ্জের বাগদত্তা স্টেলা মরিস এই খবরের উপর সিলমোহর দিয়েছেন।