Home Featured PM Cares Fund: ‘মাত্র এক পাতার জবাব!’ PM Cares Fund নিয়ে হাইকোর্টের তীব্র ভর্ৎসনা কেন্দ্রকে

PM Cares Fund: ‘মাত্র এক পাতার জবাব!’ PM Cares Fund নিয়ে হাইকোর্টের তীব্র ভর্ৎসনা কেন্দ্রকে

by Anamika Nandi
PM Cares Fund: 'মাত্র এক পাতার জবাব!' PM Cares Fund নিয়ে হাইকোর্টের তীব্র ভর্ৎসনা কেন্দ্রকে

মহানগর ডেস্ক: মঙ্গলবার দিল্লি হাইকোর্টের (Highcourt) ডিভিশন বেঞ্চে ‘পিএম কেয়ার্স ফান্ড’ (PM Cares Fund) সংক্রান্ত একটি মামলা ওঠে। হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্মণ‌্যম প্রসাদের বেঞ্চ কেন্দ্রের আইনজীবীকে বলেছেন, ‘এই মামলায় আপনারা একটি জবাব ফাইল করেছেন। কিন্তু এই ধরনের গুরুত্বপূর্ণ বিষয়ে মাত্র এক পাতার জবাব!’ এদিন মামলাকারীর তরফে যে যে যে প্রশ্ন তোলা হয়েছে তার প্রতিটি জবাব কেন্দ্রের আইনজীবীর থেকে চেয়েছে আদালত।

৪ সপ্তাহের মধ্যে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট জমা করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পরবর্তী শুনানি হবে ১৬ সেপ্টেম্বর। উল্লেখ্য, ২০২০-র মার্চ মাসে করোনা অতিমারী বৃদ্ধি পাওয়ার পর প্রধানমন্ত্রীর নির্দেশে পিএম কেয়ার্স ফান্ড গড়ে তোলা হয়। মূলত অতিমারীর কারণে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতেই এই ফান্ড তৈরি করা হয়। কিন্তু সেখানে জমা পড়া বিপুল অনুদান ও তার ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করেন আইনজীবী সম্যক গাঙ্গোয়াল।

জানা গিয়েছে, টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতে ১০০ কোটি টাকা দেওয়ার যে প্রতিশ্রুতি পিএম কেয়ার্হ ফান্ড দিয়েছিল, তা রাখা হয়নি। আরটিআই-এর উত্তরে এরকম তথ্যই সামনে এসেছে। এদিন আদালতের তরফে বলা হয়েছে, মামলাকারী আইনজীবী যা যা প্রশ্ন করেছেন তার উত্তর নেই ওই এক পাতার জবাবে। বিচারক সতীশচন্দ্র শর্মা ও সুব্রহ্মণ‌্যম প্রসাদের ডিভিশন বেঞ্চ কেন্দ্রের ফাইল করা জবাবে এক প্রকার অবাক হয়েছেন। তাঁদের কথায়, এমন গুরুত্বপূর্ণ বিষয়ে মাত্র একপাতার জবাব কী করে হতে পারে! আপাতত বিস্তারিত রিপোর্ট পাঠানোর জন্য চার সপ্তাহে সময় দেওয়া হয়েছে কেন্দ্রকে।

You may also like