তামিলনাড়ু নির্বাচনে ১৫৪টি আসনে প্রার্থী দেবে কমল হাসানের দল

29

মহানগর ডেস্ক: তামিলনাড়ুর বিধানসভা নির্বাচন ঘিরে ক্রমেই বাড়ছে উত্তেজনার পারদ। গত সোমবারই অভিনেতা জগত থেকে রাজনীতির ময়দানে পা রাখা কমল হাসান ঘোষণা করেছেন তাঁর দল এমকেএম মোট ১৫৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে সিপিএমের সঙ্গে এমকে স্ট্যালিনের আসন রফাও হয়ে গিয়েছে। সর্বমোট ছ’টি আসন সিপিএমকে ছাড়ছে ডিএমকে।

এপ্রিলেই তামিলনাড়ুতে বিধানসভা নির্বাচন। আপাতত ২৯৪টি আসনের মধ্যে মোট ১৫৪টি আসনে প্রার্থী ঘোষণা করেছেন দক্ষিণী সিনেমা জগতের এই অভিনেতা। তাঁর দলের নাম ‘মাক্কাল নিধি মাইয়াম’ এবং তাঁদের জোটসঙ্গী এআইএসএমকে এবং আইজেকে লড়বে ৪০টি আসনে। সোমবার রাতে কমল হাসানের তরফ থেকে এ কথাই ঘোষণা করা হয়। গত লোকসভা নির্বাচনে অর্থাৎ ২০১৯ সালে মাত্র ৪% ভোট পেয়েছিল কমল হাসানের দল।

অন্যদিকে আসন রফা নিয়ে বৈঠকে বসেছে ডিএমকে এবং সিপিএম। সিপিএমের তরফে প্রথমে ১২টি আসনের দাবি করা হলেও পরে আলোচনা শেষে ছ’টি আসনের জন্য মরিয়া হয়ে ওঠে সিপিএম। অন্যদিকে, বাকি ছ’টি আসনে লড়ছে সিপিআই।

আবার রবিবারেই কংগ্রেসের সঙ্গে ডিএমকের জোটের জট কেটে যায়। বিধানসভায় মোট ৩০টি আসন দাবি করেছিল কংগ্রেস। কিন্তু, ডিএমকে জানিয়ে দিয়েছিল ১৮ থেকে ২০টির বেশি আসন দেওয়া সম্ভব নয়। শেষে এই জোটের জট কাটে কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধির হস্তক্ষেপে। ঠিক করা হয় মোট ২৫ টি আসনে লড়বে কংগ্রেস। ১৮০টি আসনে লড়বে ডিএমকে। এবং ইন্ডিয়ান মুসলিম লিগ এবং এমএমকে যথাক্রমে ৩ এবং ২ টি আসনে প্রার্থী দিতে পারবে।