Home Featured Kargil Vijay Diwas: ২৩ বছর পার করল কার্গিলের ‘অপারেশন বিজয়’

Kargil Vijay Diwas: ২৩ বছর পার করল কার্গিলের ‘অপারেশন বিজয়’

by Anamika Nandi

মহানগর ডেস্ক: প্রতিবছর ২৬ জুলাই দেশ জুড়ে পালিত হয় কার্গিল বিজয় দিবস। ভারতীয় সৈনিকদের আত্মত্যাগ এক বড় বিপদের হাত থেকে বাঁচিয়েছিল গোটা দেশকে। ১৯৯৯-এর কার্গিল যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে জয়লাভের সেই ঐতিহাসিক মুহূর্তের উদযাপন করা হয় আজকের দিনে। ভারতের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন এটি। দেশের জন্য জীবন উৎসর্গকারী ভারতীয় বীর সেনাদের স্মরণ করা হয় আজ।

১৯৯৯-এর ওই সময়ে কার্গিলের উঁচু পাহাড়ে অনুপ্রবেশ করে পাকিস্তানী সেনারা নিজেদের ঘাঁটি তৈরি করেছিল। অবগত ছিল না ভারতীয় সেনাবাহিনী। কিন্তু ভারতীয় সৈন্যরা যখন জানতে পারে, তখন তাঁরা পাকিস্তানি সেনাবাহিনীকে তাড়িয়ে দেয়। যদিওবা পাক বাহিনীকে হারাতে অনেক কুরবানী দিতে হয়েছে এই দেশকে। আর সেই মর্মে কার্গিল বিজয় দিবস ভারতীয় ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। সেইসঙ্গে ওই বছরের শেষে যখন ভারতীয় সেনারা পাক বাহিনীর দখলকৃত পাহাড়ি পোস্টগুলির নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে তখন ছিল সবথেকে আনন্দের মুহূর্ত।

ইতিহাস ঘাটলে জানা যাবে, ১৯৭১-এর ভারত-পাকিস্তান যুদ্ধের পর থেকে সিয়াচেন হিমবাহের নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে। ১৯৯৯-এর মে মাসে পাকিস্তানি সশস্ত্র বাহিনী কাশ্মীর এবং লাদাখের মধ্যে সম্পর্ক ছিন্ন করতে নিয়ন্ত্রণ রেখায় প্রবেশ করে। এইভাবে ভারতীয় সৈন্যদের লক্ষ্য করার জন্য ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করে তারা এবং পর্বতশ্রেণী দখল করে। ভারত সরকার খবর পেতেই শীঘ্রই কাজ শুরু করে এবং ‘অপারেশন বিজয়’ দিয়ে পাক বাহিনীকে জবাব দেয়।

দুই মাস ধরে চলেছিল ওই যুদ্ধ। ভারতীয় সৈন্যরা ধাপে ধাপে পাক সেনাদের পরাজিত করেছিল। তিনটি পর্বে হয়েছিল যুদ্ধ। প্রথমে পাকিস্তানি বাহিনী টাইগার হিল ও অন্যান্য পোস্টে নিজেদের ঘাঁটি গাড়ে। এরপর ভারতীয় সেনা বাহিনী পরিবহন রুট দখল করে এবং পাক সেনার উপর আক্রমণ চালায়। শেষ পর্যায়ে ভারতীয় সৈন্য বিমান বাহিনীর সহায়তায় পাকিস্তানি সেনাদের ঘাঁটি সরাতে সক্ষম হয়। ২৬ জুলাই পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের জয় ঘোষণা করে ভারত। কিন্তু সেই যুদ্ধে ভারত হারিয়েছে ৫২৭ জন সৈনিককে। যাদের মধ্যে নাম ছিল ক্যাপ্টেন বিক্রম বাত্রার। সেই সাহসী সৈনিকদের তালিকায় তিনিও ছিলেন। তাঁকে পরমবীর চক্রে ভূষিত করা হয়। এমনকি সম্প্রতি তাঁর জীবন নিয়ে ‘শেরশাহ’ নামে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছে।

আজকের এই দিনে ভারতের প্রধানমন্ত্রী ইন্ডিয়া গেটে অমর জওয়ান জ্যোতিতে সৈন্যদের শ্রদ্ধা জানান। বাইরের শক্তির হাত থেকে দেশকে সুরক্ষিত রাখতে ভারতীয় সেনাদের অবদান গোটা দেশ জুড়ে উদযাপিত হয় আজ। সেইসঙ্গে আজকের দিনে স্মৃতিসৌধে শহিদদের পরিবারকেও স্বাগত জানানো হয়।

You may also like