Home International KERALA: ঈশ্বরের ভক্তির জের, ৫ ঘন্টা বন্ধ রইল উড়ান পরিষেবা

KERALA: ঈশ্বরের ভক্তির জের, ৫ ঘন্টা বন্ধ রইল উড়ান পরিষেবা

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ কেরালা God’s own contry। ভক্তির জের সেখানে খানিক বেশিই। তা বলে ভক্তদের ভক্তর জেরে বন্ধ যোগাযোগ ব্যবস্থা। এমনই ঘটনা ঘটল কেরালার তিরুবনন্তপুরম শহরে । এই শহরের শতাব্দী প্রাচীন মন্দির শ্রী পদ্মনাভ স্বামী মন্দির। সেই মন্দিরের ভক্তরা তিরুবনন্তপুরম বিমানবন্দরের রানওয়ে দিয়ে শোভাযাত্রা করলেন। আর তার জেরেই চলতি সপ্তাহের মঙ্গলবার পাঁচ ঘন্টার জন্য বন্ধ রইল বিমান বন্দরের উড়ান পরিষেবা।

১ নভেম্বর তারিখ থেকে শুরু হয়েছে, কেরালার বিখ্যাত ‘আলপাসি’ উৎসব। পদ্মনাভ স্বামী মন্দিরের ঐতিহ্যবাহী ‘আরাতু’ শোভাযাত্রার মধ্য দিয়েই ওই উৎসবের সূচনা করা হয়। আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে দিয়ে ভক্তদের ওই শোভাযাত্রার জেরেই মঙ্গলবার বিকেল ৪ টে থেকে রাত ৯টা পর্যন্ত বন্ধ ছিল বিমান পরিষেবা।

গত বছর থেকেই এই বিমানবন্দর অধিগ্রহণ করেছে আদানি গ্রুপ। তারপরেও মন্দিরের শোভাযাত্রার নিয়মের ক্ষেত্রে হয়নি কোনও রদবদল। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই শোভাযাত্রার জন্য রানওয়ের কোনও ক্ষতি হয়নি। সুষ্ঠুভাবেই গোটা প্রক্রিয়া শেষ হয়েছে বলে জানানোও হয়েছে তাঁদের তরফে। সূত্রের খবর ওই সময় ঘরোয়া এবং আন্তর্জাতিক মিলিয়ে মোট ১০ উড়ানের সুচি বদল করা হয়েছিল। পাশাপাশি জানানো হয়েছে, বিমান বন্দর কর্তৃপক্ষের তরফে সব ধরণের সাহায্য করা হয়েছিল। এমনকি বেসরকারি সংস্থাগুলিও এর জন্য প্রয়োজনীয় সহযোগিতা করেছিল বলে জানা গেছে। এদিন শোভাযাত্রার সময়ে রীতি মেনে রানওয়ের কাছে একটি জায়গায় মন্দিরের বিগ্রহকে এম্না রাখা হয়েছিল।

ইতিহাস বলে, পদ্মনাভ স্বামী মন্দিরের ভক্তরা ঊনবিংশ শতক থেকে মেনে আসছেন এই প্রথা। রীতি অনুসারে বছরে দু’ বার মন্দির থেকে বিগ্রহকে বের করে নিয়ে গিয়ে ভক্তরা সমুদ্রে স্নান করান। বিমান বন্দর তৈরি হওয়ার পরেও এই রেওয়াজের কোনও ব্যতিক্রম হয়নি।

You may also like