Khap Panchayet : অগ্নিপথে চাকরির আবেদন করলেই একঘরে করা হবে, ফতোয়া খাপ পঞ্চায়েতের

68
Khap Panchayet on agneepath scheme
অগ্নিপথে চাকরির আবেদন করলে একঘরে করা হবে, ফতোয়া খাপ পঞ্চায়েতের

মহানগর ডেস্ক: আবার সেই  ভয় ধরানো ফতোয়া খাপ পঞ্চায়েতের (Khap Panchayet)। এবারের ফতোয়া যেসব তরুণ অগ্নিপথে চাকরির (Agnipath) আবেদন করবে, তাদের সামাজিকভাবে  একঘরে করা হবে। শুধু একে ফতোয়া বলাটা ঠিক হবে না। প্রাণ সংশয় করা হুমকিও বলাটা ভুল হবে না।  অগ্নিপথ নিয়ে এমনই হুমকি-ফতোয়া দিল হরিয়ানার (Hariana) খাপ পঞ্চায়েত ও বেশ কয়েকটি কৃষক সংগঠন। এখানেই শেষ নয়। এই প্রকল্পকে সমর্থন করার দায়ে তারা শাসকদল বিজেপি-জেজেপি (BJP-JJP) জোট ও কর্পোরেট হাউসগুলিকেও বয়কট করার ডাক দিল তারা।

কেন্দ্রের সেনাবাহিনীতে অগ্নিপথ প্রকল্প নিয়ে সারাদেশ জুড়ে হিংসাত্মক প্রতিবাদ-বিক্ষোভে দিনকয়েক আগে পর্যন্ত তোলপাড় চলেছিল। ক্ষোভের আগুনে পুড়েছে একাধিক-ট্রেন বাস। নষ্ট করা হয়েছে সরকারি সম্পত্তি। তেলঙ্গানায় মৃত্যু হয়েছে এক তরুণের। অগ্নিগর্ভ পরিস্থিতিতে অগ্নিপথ প্রকল্প নিয়ে সুর নরম করে কেন্দ্রের বিজেপি সরকার। বয়সে ছাড় দেওয়া হয়। আরও অনেক ছাড়ের কথা ঘোষণা করে। কংগ্রেস-সহ বিরোধীরা প্রকল্প বাতিলের দাবি তোলে। যদিও প্রতিবাদে পিছু না হটে কেন্দ্র জানিয়ে দেয় তারা প্রকল্প বাতিল করবে না। এই পরিস্থিতিতে মাহিন্দ্রা গোষ্ঠী অগ্নিবীরদের চাকরি দেওয়ার প্রস্তাব দেয়।

অগ্নিপথ নিয়ে বুধবার হরিয়ানার রোহতকের সামপ্লা টাউনে বৈঠক ডাকে খাপ পঞ্চায়েত। বৈঠকে হরিয়ানা, রাজস্থান, হিমাচল প্রদেশ ও পঞ্জাবের বিভিন্ন খাপ পঞ্চায়েত ও অন্যান্য সংগঠনের প্রতিনিধিরা যোগ দেন। বেশ কিছু ছাত্র সংগঠনের প্রতিনিধিরাও আসে। বৈঠকে ধনকর খাপের প্রধান প্রকাশ ধনকর বলেন, যারা অগ্নিপথে চাকরির জন্য আবেদন করবে,তাদের সামাজিকভাবে একঘরে করা হবে।

কেন্দ্রের এই কালা-প্রকল্পের তীব্র বিরোধিতা করছেন তাঁরা। এই প্রকল্প তরুণদের চাকরির নামে মজুর বানানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই সামাজিকভাবে এক ঘরে করা কি বয়কট, সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, তাঁরা বয়কট কথাটা ব্যবহার করছেন না। যারা এই প্রকল্পকে সমর্থন করছেন, সেইসব নেতা ও কর্পোরেটহাউসগুলিকে বয়কট করা হবে।