Khelo India : নক্সালরা খুন করেছিল বাবাকে, ১৯ বছরের মেয়ে জিতল সোনার পদক

85
Khelo India

মহানগর ডেস্ক: (Khelo India)

ডিসেম্বরের সেই রাতের কথা কখনও ভুলবে না ওরাওঁ পরিবার। বাড়িতে বাবার জন্য অপেক্ষা করছিল পাঁচ খুদে। স্বামীর জন্য পথ চেয়ে বসিয়েছিলেন বালমতি দেবী। ঝাড়খণ্ডের গুমলা গ্রামের রমেশয়াক ওরাওঁ আর বাড়ি ফেরেননি। পরের দিন সকালে গাছের সঙ্গে দড়ি দিয়ে বাঁধা অবস্থায় পাওয়া গিয়েছিল তাঁর মৃত দেহ।

রমেশয়াক ওরাওঁয়ের মৃত্যুর ঘটনা ২০০৩ সালের। নক্সালরা তাঁকে এবং তাঁর সঙ্গে থাকা বাকিদের খুন করেছিল বলে অভিযোগ। সুপ্রীতির তখন বয়সে খুবই ছোটো। ওসব নক্সাল সে বুঝত না। এখন বড় হয়েছে, সোনার পদক জিতেছে।

বৃহস্পতিবার সকালে, উনিশ বছর বয়সী সুপ্রীতি ৯ মিনিট ৪৬.১৪ সেকেন্ডে অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ায় জাতীয় যুব রেকর্ড তৈরি গড়েছে। আর আগের রেকর্ড ছিল ৯ মিনিট ৫৯.৫৪ সেকেন্ডের। সেই মাইল ফলককে অতিক্রম করে সোনা জিতেছে সুপ্রীতি। পঞ্চকুলায় আয়োজিত খেলো ইন্ডিয়া যুব গেমসে মেয়েদের বিভাগে ৩ হাজার মিটার দৌড় প্রতিযোগিতায় এই নজির গড়েছে সে। মেয়ের সাফল্যের পর বালমতি দেবী আর আবেগ চেপে রাখতে পারেননি।

আবেগ ভরা গলায় সুপ্রীতির মা বলেছেন, ‘নক্সালরা যখন ওর বাবাকে মারল তখন ও ঠিক করে হাঁটতেও পারতো না। ওদেরকে বড় করার জন্য যতটা পেরেছি করার চেষ্টা করেছি। ও (সুপ্রীতি) আমাকে বলেছে, বাবা বেঁচে থাকলে আজ খুব খুশি হতো।’