BCCI: দক্ষিণ আফ্রিকা সফরে বিরাটের ডেপুটি কে হবেন, জানিয়ে দিল বিসিসিআই

14

মহানগর ডেস্ক: গুরুদায়িত্ব পেলেন লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকা সফরের দল ঘোষণা নিয়ে নাটকের শেষ নেই। ওডিআই ফরম্যাটে অধিনায়ক হিসাবে বিরাট কোহলির থেকে আর্মব্যান্ড কেড়ে নেওয়া যার মধ্যে সবথেকে বেশি আকর্ষণীয় ঘটনা। এছাড়া টেস্ট ক্রিকেটে সহ-অধিনায়কত্বের পদ হারিয়েছেন অজিঙ্কা রাহানে। তবে এই নিয়ে বিশেষজ্ঞ মহল অবশ্য কুলুপ এঁটেছে মুখে। কারণ, দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে ফর্ম হাতড়ে বেড়াচ্ছেন জিঙ্কস।

পরিবর্তে বড়দিনের মাসে যেন বিসিসিআই ‍‘সান্টাক্লজ’ হয়ে দেখা দিয়েছিল রোহিত শর্মার কাছে। টি-টোয়েন্টির পাশাপাশি ওডিআইতেও টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছে হিটম্যানকে। সেইসঙ্গে টেস্টে বিরাটের ডেপুটি হিসাবে কাজ করার সুযোগ পেয়েছিলেন রোহিত। তবে অনুশীলনে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে প্রোটিয়া সফরের টেস্ট স্কোয়াড থেকে ছিটকে গিয়েছেন মুম্বইকর। তারপর থেকেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল, দক্ষিণ আফ্রিকায় সাদা জার্সিতে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন কে?

অবশেষে শনিবার সেই নাম ঘোষণা করল বিসিসিআই। আন্দাজ অবশ্য আগেই করা গিয়েছিল। সেটাই সত্যি হল। লোকেশ রাহুলকে প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্টের সহ-অধিনায়ক হিসাবে বেছে নিল ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রসঙ্গত, ২৬ ডিসেম্বর থেকে সেঞ্চুরিয়ান পার্কে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলা। এই ম্যাচে রাহুলের ওপেন করতে নামা কার্যত নিশ্চিত। এই মুহূর্তে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা পৌঁছে কোয়ারেন্টাইনে আছে। ওমিক্রনের কথা মাথায় রেখে বিরাটদের কঠিন বায়ো বাবলে রাখা হয়েছে।