Heatstroke : গরমের সকালে হিটস্ট্রোকের ভয়ে হাঁটা বন্ধ করেছেন! জেনে নিন সুস্থ্য থাকতে কী কী করবেন…

82
Heatstroke : গরমের সকালে হিটস্ট্রোকের ভয়ে হাঁটা বন্ধ করেছেন! জেনে নিন সুস্থ্য থাকতে কি করবেন...
হিটস্ট্রোক এড়াতে প্রচুর পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা

মহানগর ডেস্ক : গরম সেভাবে না কমলেও সূর্যের চোখরাঙানি কিছুটা কমেছে। বৃহস্পতিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশের চেহারাটা আস্তে আস্তে বদলাতে শুরু করেছে। যদিও বর্ষার পূর্বাভাস এখনো পর্যন্ত দেয়নি হাওয়া অফিস। তবে নির্ধারিত সময়ের মধ্যেই বর্ষা ঢুকবে আশা করছেন আবহাওয়াবিদরা। তবে আকাশের মুখ ভার থাকলেও তাপপ্রবাহ কমেনি দক্ষিণবঙ্গ-সহ আশেপাশের জেলাগুলিতে। তেমনই কমেনি হিটস্ট্রোকের(Heatstroke) আশঙ্কা। বিশেষ করে ঠা ঠা রোদে যাঁদের বাইরে বেরোতে হয় কিংবা কাজের প্রয়োজনে বেরোতে হয় সমস্যা তাঁদের বেশি। তাই এই সময় শরীরচর্চা ছেড়ে দিলে হবে না। জানুন সুস্থ থাকতে কী কী সাবধানতা অবলম্বন করবেন।

আরও পড়ুন,‘২১ জুলাই’য়ের প্রস্তুতির ডাক, বিধায়কদের নিয়ে চব্বিশের লড়াইয়ের ময়দানে ‘অভিষেক’

হিটস্ট্রোক(Heatstroke) এড়াতে করণীয় কী কী ?

১) নিয়ম করে শরীরচর্চা করতে হবে। সবথেকে ভালো হয় যদি একটু বেশি সকাল বা ভোরের দিকে যোগাসন বা প্রাণায়াম বা হাঁটতে বেরোন। অন্য কোন কাজে হাত দেওয়ার আগে নিজের জন্য অল্প একটু সময় বের করে নিন। মুক্ত বাতাসে কিছুক্ষণ হাঁটাহাঁটি- প্রাণায়াম করলে শরীর থাকবে সুস্থ।

২) হিটস্ট্রোক এড়াতে প্রচুর পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে গরমে অধিকাংশ শারীরিক সমস্যার মূল কারণ জলের ঘাটে। তাই তেষ্টা না পেলেও অন্তত ১০ মিনিট অন্তর জল খান। সকালে হাঁটতে বের হলেও সঙ্গে রাখুন জলের বোতল।

৩) সকালে শরীরচর্চা করার সময় সুতির হালকা পোশাক পরুন। বেশি রোদে এড়া কোনও রঙের পোশাকের বদলে হালকা রঙের পোশাক বেশি স্বস্তি দেবে শরীরকে। সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি। তবে রোদ থেকে বাঁচতে ছাতার বদলে নিতে পারেন সুতির পাতলা চাদর ভাস্কার।

৪) যদি রাস্তায় বেরোনোর পর অস্বাভাবিকতা লক্ষ্য করেন তাহলে অপেক্ষা না করে চিকিৎসকের পরামর্শ নিন তড়িঘড়ি। যদি অফিসে ঢুকে এমন সমস্যার মুখোমুখি হন সাহায্য নিন সহকর্মীদের।

৫) গরমের পাশাপাশি সারাবছর সুস্থ থাকতে খাওয়া-দাওয়াতে রাশ টানুন। অতিরিক্ত বাইরের খাবার, তেল-ঝাল-মশলা,ভাজাভুজি খাবারের বদলে তালিকায় রাখুন সবুজ শাক-সবজি, ড্রাই ফ্রুটস সিজনাল ফল। দেখবেন সারা বছর শরীর থাকবে চনমনে।