Home Featured Fighter aircraft: তিলোত্তমার আকাশে F-16 এর যুদ্ধগর্জন! বিমানের আনাগোনায় শোরগোল শহরতলিতে

Fighter aircraft: তিলোত্তমার আকাশে F-16 এর যুদ্ধগর্জন! বিমানের আনাগোনায় শোরগোল শহরতলিতে

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: সোমবার বিকেলে উত্তর কলকাতার আকাশ দাপালো যুদ্ধবিমান এফ-১৬। বিমানের যুদ্ধগর্জনে কেঁপে ওঠে শহরের আকাশ বাতাস। তবে সাধারণত দেশের উত্তর বা পশ্চিমাঞ্চলের অন্যান্য শহরের মতো কলকাতা এবং শহরতলির উপর বায়ুসেনার বিমান চোখে পরে না। ফলে এই ঘটনাকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়ায়। যদিও বারাকপুরের এয়ার স্টেশন থেকে অনেকসময় ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার উড়ে থাকে।

এপ্রসঙ্গে অবশ্য ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন বায়ু সেনা অনিমেষ দাসও জানাচ্ছেন, ‘বিকাল ৩টে নাগাদ বিমানটি আকাশ সীমার অনেক নীচ দিয়ে যাওয়ার জন্য তিনি যুদ্ধ বিমানের আওয়াজ শুনতে পান। যদিও তিনি ঘরের বাইরে আসার আগেই সেটি দৃষ্টির বাইরে চলে যায়।’ এব্যাপারে অবশ্য বিমান বাহিনীর আধিকারিকরা পরে জানিয়েছেন, পূর্ব মেদিনীপুর জেলার কালাইকুন্ডায় এয়ার ফোর্স স্টেশনে আইএএফ এবং রিপাবলিক অফ সিঙ্গাপুর এয়ার ফোর্স (আরএসএএফ) এর একটি যৌথ সামরিক মহড়া চলছে। সেটার একটি অংশ ছিল মঙ্গলবার বিকেলের এই মহড়া। যার কারণে তিলোত্তমার একাংশে এই যুদ্ধ বিমানটিকে উড়তে দেখা গিয়েছে। এই যুদ্ধ বিমানগুলি লাল এবং নীল, এই দুটি দলে বিভক্ত হয়ে মহড়া চালাচ্ছে। লাল দলটি হল আক্রমণকারী এবং নীল দল ডিফেন্ডার বা আত্মরক্ষাকারী।

জানা যাচ্ছে মহড়া চলাকালীন যুদ্ধাস্ত্র বিহীন অবস্থাতেই থাকে। তবে বিমান চালকদের যুদ্ধে দক্ষতা বাড়াতে পাইলটদের স্কোরিং সিমুলেটেড শট রেকর্ড করা হয়। এদিন মহড়া চলাকালীন আকাশ পথের খুব কাছেই দমদম বিমানবন্দর থাকায় সমস্যা এড়াতে চালক যুদ্ধবিমানটিকে উল্টো দিকে ঘুরিয়েছিলেন বলে ভারতীয় বিমান বাহিনীর এক আধিকারিক জানিয়েছেন।

You may also like