Jagdeep Dhankhar: কলকাতা আর সিটি অফ জয় নেই: রাজ্যপাল

59
কলকাতা আর সিটি অফ জয় নেই: রাজ্যপাল

মহানগর ডেস্ক: ফের বিস্ফোরক হলেন রাজ্যপাল। জানালেন, কলকাতার সিটি অফ জয় নেই, কলকাতা এখন সিটি অফ রিটায়ার্ড। রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে এমনটাই মন্তব্য করেছেন তিনি। কাজ নেই রাজ্যে। রাজ্য এখন সাংবিধানিক দিকে ত্রিশঙ্কু। প্রতিভা আছে, পেশাদারিত্ব রয়েছে। একইসঙ্গে তিনি জানিয়েছেন, কলকাতায় থাকলে মাথা নিচু হয়ে যায় সকলের। রাজ্যের এই অন্তিম পরিস্থিতিতে আমি ব্যথিত।

যেখানে রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে ফিল্মি জগত, সকলেই বলে আনন্দের শহর, ভালবাসার শহর কলকাতা। কিন্তু সেখানেই রাজ্যপাল করলেন বিতর্কিত মন্তব্য। আর এরপরই প্রশ্ন উঠছে কেন রাজ্যপাল এই ধরনের মন্তব্য করলেন। মনে করা হচ্ছে সাম্প্রতিককালের রাজ্যে যে ধরনের ঘটনা একের পর এক ঘটে গিয়েছে, সেই সমস্ত কিছুকে এক করে এই ধরনের মন্তব্য করেছেন তিনি। শুক্রবার রাজ্যপাল রাজ্যের একাধিক বিষয় নিয়ে মন্তব্য করেছেন। রাজ্যের আইন শৃঙ্খলা, রাজ্যের শিক্ষা ব্যবস্থার দুর্নীতি, রাজ্যের চাকরির অবস্থা, সমস্ত কিছু নিয়েই প্রশ্ন তুলেছেন এবং রাজ্য সরকারকে কটাক্ষ করেছেন।

বিশেষজ্ঞ মহল মনে করছে, ধারাবাহিকভাবে রাজ্যপাল, রাজ্য সরকারের বিরুদ্ধে যেভাবে সুড়সুড়ি এসেছেন, হয়তো সেই প্রেক্ষিতেই আজ এই মন্তব্যগুলো করেছেন তিনি। অনেকেই আবার মনে করছে, বাঙালির মনের ঠেস দিয়ে কথা বলেছে রাজ্যপাল।

তৃণমূল সাংসদ শান্তনু সেন জানিয়েছেন, ‘আমার মনে হয় বিশ্বের শুভ বুদ্ধি সম্পন্ন মানুষেরা ভালো জায়গায় থাকতে চায়। বাংলা যদি এতই খারাপ হয়ে থাকে তাহলে রাজ্যপাল নিজে থেকে কেন চলে যাচ্ছেন না। রাজ্যবাসী অন্তত হাঁফ ছেড়ে বাঁচবে। এই ধরনের একজন মস্তিষ্কবিকৃত মানুষ যদি রাজ্যপাল হয়ে থাকে তাহলে রাজ্যবাসীর কি অবস্থা হচ্ছে তা ভেবে দেখা দরকার’।

পাল্টা বিজেপি নেতা শমীক ভট্টাচার্য্য জানিয়েছেন, ‘রাজ্যপাল তাঁর দুঃখ সকলের কাছে প্রকাশ করেছেন। তিনি কাউকে কোনও ভাবে অপমান করার চেষ্টা করেনি, বাংলাকে অপমান করার চেষ্টা করেননি তিনি’।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী জানিয়েছেন, কলকাতাকে কালচারাল অফ ক্যাপিটাল বলা হয়। কিন্তু তার সম্মান না রাজ্যপাল দিয়েছেন, না দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যপালের কোনও অধিকার নেই শহর কলকাতাকে এইভাবে অপমান করার।