Home Kolkata  এবারের কলকাতা বইমেলায় কত কোটির বই বিক্রি হয়েছে জানেন? 

 এবারের কলকাতা বইমেলায় কত কোটির বই বিক্রি হয়েছে জানেন? 

by Mahanagar Desk
28 views

 মহানগর ডেস্ক: ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা সল্টলেকের সেন্ট্রাল পার্কে আয়োজন করা হয়েছিল প্রতি বারের মতো। শুরু হয়েছিল ১৮ই জানুয়ারি থেকে। শেষ হয়েছে গতকাল বুধবার। বইকে ঘিরে এত বড় উৎসব খুব কম জায়গাতেই হয়। লাখ লাখ মানুষ ঘুরতে এবং বই কিনতে আসে। দুসপ্তাহের এই কলকাতা বইমেলায় ২৭ কোটির ব্যবসা নেহাত মন্দ নয় বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

তথ্য বলছে, এবারের বইমেলা নিয়ে মানুষের উৎসাহও কম ছিল না। কারণ, মেলায় আসা দর্শক ও ক্রেতাদের মিলিত সংখ্যাটা অন্তত ২৯ লাখের কাছাকাছি। গিল্ডের পক্ষ থেকে জানিয়েছেন, সাম্প্রতিক কালের মধ্যে এবছরই বইমেলায় রেকর্ডভিড় হয়েছে। কেনা বেচার পরিমাণও বেড়েছে বহুগুণ। সবথেকে বড় কথা, এবার যাঁরা মেলায় এসেছেন, তাঁদের অনেকেই চুটিয়ে বই কিনেছেন। ১৪ দিনের বইমেলাশেষে গিল্ডের সভাপতি জানালেন, ‘এবার লক্ষ্য করেছি জনসমাগম বেশি, তরুণ প্রজন্ম মাঠে বেশি আসছে। বই উপহার দেওয়া শুরু হয়েছে।’ শেষে তিনি জানান–‘বইয়ের বিকল্প আসলে নেই!

পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পরিসংখ্যান বলছে, ২০২৩ সালের বইমেলায় ২৫ লক্ষ মানুষ এসেছিলেন, ২০২৪- এর বইমেলায় তাঁর থেকে অনেক বেশি মানুষ এসেছেন। প্রায় ২৯ লক্ষের কাছাকাছি। এবং এই কয়েকদিনে মেলাপ্রাঙ্গণ থেকে বই বিক্রি হয়েছে প্রায় ২৭ কোটি টাকার! প্রথা মেনেই বইমেলার একদম অন্তিম দিনে বইমেলার সাফল্যের সঙ্গে যারা জড়িয়ে, সেই সব দফতর এবং সংস্থার হাতে সম্মান-স্মারক তুলে দেওয়া হয়। এবারে পুরস্কার তুলে দেওয়া হয় পারুল প্রকাশনী প্রাইভেট লিমিটেডের হাতে। পুরস্কার তুলে দেওয়া হল আরও কতকগুলো বড়ো ছোট প্রকাশনের হাতে।

Kolkata Book fair 2024

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved