Home Kolkata “জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত …,” ৭৫তম প্রজাতন্ত্র দিবসে বার্তা অভিষেকের

“জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত …,” ৭৫তম প্রজাতন্ত্র দিবসে বার্তা অভিষেকের

by Mahanagar Desk
38 views

মহানগর ডেস্কঃ সারা দেশ জুড়ে পালিত হচ্ছে ৭৫ তম প্রজাতন্ত্র দিবস। এদিন সকালে রাজ্য বাসীর উদ্দ্যেশে সংবিধান রক্ষার বার্তা দিলেন তৃণমুলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। তিনি তার নিজস্ব এক্স হ্যান্ডলে একটি বার্তা শেয়ার করেন।

তিনি লেখেন “ সংবিধান নিছক আইনজীবিদের নথি দলিল নয়, এটি জীবনের চালিকাশক্তি। আমরা সাড়ম্বরে প্রজাতন্ত্র দিবস উদজাপন করছি বটে ,তবে আমাদের উচিৎ জীবনের শেষ নিঃস্বাস পর্যন্ত সংবধান রক্ষা করে যেতে হবে।“ যদিও অভিষেকের এই বার্তায় ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর। তবে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে অভিষেক এই বার্তার মাধ্যমে আসলে বিজেপিকেই নিশানা করতে চাইছে। যদিও এদিন অবশ্য অভিষেক কারোর নাম না করেই বিজেপিকে ঘুরিয়ে কটাক্ষের বার্তা দিতে চেয়েছেন। তবে অভিষেকের বার্তা নিয়ে কাউকে সেইভাবে মন্তব্য করতে দেখা  যায়নি।

উল্লেখ্য আজ সারা দেশ জুড়ে পালিত হচ্ছে ৭৫তম প্রজাতন্ত্র দিবস। সেই সঙ্গে রেড রোডেও উদযাপিত হচ্ছে আজকের এই বিশেষ দিনটি।গোটা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এবং রাজ্যপাল সি ভি আনন্দ বোস। কুচকাওয়াজে অংশ নেয় রাজ্য অ সংস্কৃতি দফতরের ‘ধর্ম যার যার, উৎসব সবার’ ট্যাবলো। সেই সঙ্গে অংশ নিতে দেখা যায় রাজ্য পুলিশের ‘সেফ ড্রাইভ সেফ লাইফ’ এর একটি ট্যাবলো।এদিন রাজ্যের ২৭টি জিআই তকমা পাওয়া পণ্যকে কুচকাওয়াজে তুলে ধরাও হয়। জানিয়ে রাখা ভাল,  ১৯৫০ সালের এই দিনেই ইতিহাস রচিত হয়েছিল, রচিত হয়েছিল দেশের সংবিধান। এই বছর ‘বিকশিত ভারত, ও ‘ভারত লোকতন্ত্রের মাতৃকা’ নামে দুটি বিশেষ থিম বেছে নেওয়া হয়েছে। দিল্লিসহ গোটা দেশ জুড়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশের তিন সেনা বাহিনী, আধাসামরিক বাহীনির কুচকাওয়াজ চলে।এদিন সাধারণতন্ত্র দিবসের গ্র্যান্ড প্যারেডে উপস্থিত ছিলেন অতিথি হিসেবে ফরাসী রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved