Home Kolkata কেন্দ্রীয় বাহিনীর থাকবে তাই বেথুন স্কুল, যোধপুর গার্লসে বন্ধ লেখাপড়া 

কেন্দ্রীয় বাহিনীর থাকবে তাই বেথুন স্কুল, যোধপুর গার্লসে বন্ধ লেখাপড়া 

by Mahanagar Desk
48 views

মহানগর ডেস্ক :  এখনও দেশে লোকসভা ভোট ঘোষণা হয়নি। তবে আজই রাজ্যে আসছে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, এটা আসলে ২০২৪-এর লোকসভা নির্বাচনের প্রস্তুতি। তবে তার জেরে শিকেয় উঠছে কলকাতার ঐতিহ্যশালী বেথুন কলিজিয়েট স্কুলের লেখাপড়া। অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলে পঠনপাঠন অনির্দিষ্টকালের জন্য বন্ধ। নবম-দশম এবং উচ্চমাধ্যমিক স্তরের পড়ুয়াদের পঠনপাঠন আংশিক সময়ের জন্য বন্ধ। এই স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকবে, তাই স্কুলের লেখাপড়া বন্ধ রাখা হচ্ছে বলে জানাচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

রাজ্যে আজ শুক্রবারই ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে। এর পরে ৭ মার্চের মধ্যে আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে এসে পৌঁছবে। কাজেই এপ্রিল মাসে পড়ুয়াদের প্রথম সামেটিভ পরীক্ষায় যথেষ্ট ক্ষতি হবে। পশ্চিমবঙ্গ সরকারি স্কুল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু জানান, “বেথুন কলিজিয়েট স্কুল ছাড়াও অন্য সরকারি স্কুলের একই অবস্থা হবে। নির্বাচন কমিশনের তরফে স্থানীয় থানার মাধ্যমে নোটিশ দিয়ে এই কথা জানিয়ে দেওয়া হচ্ছে স্কুলে স্কুলে। প্রতিবার ভোটের সময় এই অবস্থায় পড়তে হয় পড়ুয়াদের।”

কেন্দ্রীয় বাহিনী থাকার জন্য যোধপুর পার্ক গার্লস হাই স্কুলের তরফে জানানো হয়েছে, আমরা স্থানীয় থানা থেকে নোটিশ পেয়েছি। কেন্দ্রীয় বাহিনী ১ মার্চ এসে যাবে, এসে গেলেই আমরা আর স্কুল খুলতে পারবো না। স্কুল বন্ধ থাকবে ভোট পর্ব না মেটা পর্যন্ত।” কলকাতার বিভিন্ন স্কুলের পড়ুয়াদের এই ভাবে কেন্দ্রীয় বাহিনীর থাকার ব্যবস্থা করার জন্য স্কুলে ক্লাস করা বন্ধ হয়ে যাচ্ছে। অনিশ্চিত হয়ে পড়ছে ছাত্রছাত্রীদের একটা বড় অংশের ভবিষ্যৎ। কলকাতায় যে কেন্দ্রীয় বাহিনী মেতায়েন করা হবে তার একটা অংশ উত্তর কলকাতার বেথুন স্কুলে থাকবে যে অংশটি দক্ষিণ করকাতায় মোতায়েন করা হবে তারা থাকবে যোধপুর পার্ক গার্লস হাইস্কুলে। উভয় স্কুলের পড়ুয়ারা জানিয়েছে, আবার ক্লাস বন্ধ, অনলাইনে ক্লাস হবে, প্র্যাক্টিক্যাল, প্রজেক্ট কি ভাবে হবে বুঝে উঠতে পারছি না।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved