Home Kolkata দূষণ মোকাবিলায় বড় সাফল্য! সুসংবাদ দিলেন মেয়র

দূষণ মোকাবিলায় বড় সাফল্য! সুসংবাদ দিলেন মেয়র

কেন্দ্রের রিপোর্ট তুলে ধরে মেয়র দাবি করেছেন, কলকাতায় বায়ু দূষণ কমেছে ৪০ শতাংশ।

by Pallabi Sanyal
10 views

মহানগর ডেস্ক : রাজধানী দিল্লির পাশাপাশি বায়ু দূষণের মাত্রা লাগামহীন ভাবে বাড়ছিল শহর কলকাতাতেও। উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। তবে, এখন পরিস্থিতি নাগালে। দূষণ অনেকটাই কমেছে বলে জানিয়েছেন খোদ মেয়র ফিরহাদ হাকিম। প্রসঙ্গত, বিশ্বের ২০টি দূষিত শহরের মধ্যে ছিল এই কলকাতা। আর দেশের সবচেয়ে দূষিত মহানগরগুলির মধ্যে একটি ছিল এই কলকাতা। তারপরেই দূষণ নিয়ন্ত্রণে একের পর এক ব্যবস্থা গ্রহণ করেছে কলকাতা পুরসভা।কেন্দ্রের রিপোর্ট তুলে ধরে মেয়র দাবি করেছেন, কলকাতায় বায়ু দূষণ কমেছে ৪০ শতাংশ।

বায়ু দূষণ নিয়ন্ত্রণে আনতে একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে কলকাতা পুরসভা, যার মধ্যে গাছরোপণ থেকে শুরু করে ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল করা। কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কাজেও পদ্ধতিগত বদল আনা হয়েছে। মেয়র জানান, কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের প্রতিবেদনে বলা হয়েছে, পুরসভা কলকাতাকে দেওয়া লক্ষ্যমাত্রার ৭৫ শতাংশ অর্জন করতে সক্ষম হয়েছে। অথচ এমন অনেক শহর হয়েছে, যেগুলি ২৫ শতাংশ অর্জন করতেও ব্যর্থ হয়েছে। কিন্তু, কলকাতা শহরের বায়ুদূষণ ৪০ শতাংশ কমানো সম্ভব হয়েছে।

 

পরিবেশ মন্ত্রকের রিপোর্ট তুলে ধরে ফিরহাদ হাকিম বলেন, ”আমরা প্রমাণ করলাম যে বাতাসের গুণগত মান ভালো করা যায়। সবথেকে দূষিত শহরগুলির মধ্যে কলকাতা ছিল। আমরা কীভাবে কলকাতায় বাতাসের গুণগত মান ভালো করব, তা কিছুতেই ভেবে পাচ্ছিলাম না। বিশ্বের ১৩৭টি বায়ুদূষণের শীর্ষে থাকা শহরের মধ্যে প্রথম ২০-এর মধ্যে কলকাতা ছিল।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved