Home Kolkata দোলের মরশুমে কলকাতাতেই বসেছে সোনাঝুরির হাট, যাবেন নাকি? জেনে নিন জায়গা 

দোলের মরশুমে কলকাতাতেই বসেছে সোনাঝুরির হাট, যাবেন নাকি? জেনে নিন জায়গা 

by Mahanagar Desk
10 views
মহানগর ডেস্কঃ এবার কলকাতাতে সোনাঝুরির হাট। বাংলার হস্তশিল্পীরা নিজেদের হাতে তৈরি বিভিন্ন সামগ্রী নিয়ে সাজিয়ে বসেছেন নিউ টাউন কমিউনিটিজন প্রাঙ্গনের হাটে। এখানে হাতে তৈরি করা ব্যাগ থেকে শুরু করে জামা-কামপড়, দোলের নানাবিধ সামগ্রী সবকিছুই পাওয়া যাচ্ছে কলকাতার এই চত্বরে।
বাংলার আকাশে বাতাসে রঙের ছোয়া, রঙের গন্ধ। রাত পোহালেই দোল। ক্যালেন্ডারে ২৫ মার্চ দোল হলেও, কয়েক দিন ধরেই বসন্তের আহাওয়ায় আবিরের গন্ধ পাওয়া যাচ্ছে। মন যেন কেমন রঙ রঙ করছে তাই না? এই বসন্তের আবহকে কাজে লাগিয়ে সবার কথা ভেবে এক নতুন উদ্যোগ চালু করলো ক্রিয়েটিভ বেঙ্গল ফাউন্ডেশন। নিউ টাউন কমিউনিটিজন প্রাঙ্গনে ২২ মার্চ থেকে ক্রিয়েটিভ বেঙ্গল ফাউন্ডেশন এর উদ্যোগে বসন্ত উৎসব উপলক্ষে বিশাল আয়োজন করা হয়েছে। হরেকরকমের তাকলাগালো হাতে বানানো জিনিসপত্রের পসরা সাজিয়ে বসেছেন বাংলার হস্ত শিল্পীরা। হাতে তৈরি ব্যাগ, জামাকাপড়, নিত্য দিন ব্যবহার কারী জিনিস পত্র। অ্যাক্সিস মলের উল্টোদিকে ব্রিজের নিচ দিয়ে গেলে এই হাটে যেতে পারবেন।  ক্রিয়েটিভ বেঙ্গল ফাউন্ডেশন এর উদ্যোগে  চারদিনব্যাপী ‘বসন্ত উৎসবের সাথে সোনাঝুড়ি হাটে।’ এই অনুষ্ঠান বা মেলা অব্যাহত ২৫শে মার্চ পর্যন্ত   থাকবে।
এই মেলায় অর্থাৎ সোনাঝুরির হাটে বাংলার হস্তশিল্পীরা তাঁদের হাতে তৈরি করা, নানা ধরনের ব্যবহারের জিনিস পত্রের পসরা সাজিয়ে বসেছেন । তাঁরা তৈরি ব্যাগ থেকে শুরু করে জামা-কামপড়, হোলি বা দোলের নানাবিধ ব্যবহার করার সামগ্রী, সব কিছু পাওয়া যাচ্ছে কলকাতার এই জায়গায়।  যবে থেকে এই হাট খোলা হয়েছে তারপর থেকেই কিন্তু এই হাটে  রমরমা ভিড় চোখে পড়ছে। দোলের আগেই সেই হাটে ভিড় জমাচ্ছেন হাজার হাজার মানুষ। কেনাকাটা করছেন ছোট থেকে বড়ো বয়সের মানুষ। সাধারণ মানুষ থেকে সাংসারিক মানুষজন, প্রবীণ, তরুণ-তরুণীর দল এই বসন্ত উৎসবের মরশুমে হাটে হাজির হয়েছেন জিনিস দেখতে, কেনাকাটা করতে, আনন্দ উপভোগ করতে। যে যার মতো দেদার সেলফি তুলছেন, আর পোস্ট করছেন। হস্ত শিল্পীর পাশাপাশি বিভিন্ন খাওয়া-দাওয়ার ব্যবস্থাও রয়েছে। এর পাশাপাশি চলছে নানাবিধ সাংস্কৃতিক অনুষ্ঠান। বসন্তের ভরা মরসুমে এক নতুন অপরূপ সাজে সেজে উঠেছে নিউ টাউন। যা দেখে সাধারণ মানুষ বেশ খুশিই হচ্ছেন। কারণ একসঙ্গে দল বেঁধে মেলা ঘুরতে কার না ভালো লাগে তা আবার যদি হয় বসন্ত উৎসবের মেলা তাহলে কথাই নেই। সবাই এই হাটে চুটিয়ে আনন্দ করেছেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved