Home Kolkata এই গরমে অফিস-স্কুল-কলেজে বা অন্য কাজে বেরিয়ে অসুস্থ? জেনে নিন কি করবেন

এই গরমে অফিস-স্কুল-কলেজে বা অন্য কাজে বেরিয়ে অসুস্থ? জেনে নিন কি করবেন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরও গরমে সুস্থ থাকার জন্য সতর্ক করেছে।

by Mahanagar Desk
31 views

মহানগর ডেস্কঃ যত দিন যাচ্ছে তত যেন দক্ষিণবঙ্গের বাতাস আরও গরম বাড়ছে যা অসহ্যকর হয়ে উঠছে। বাতাসে তাপের পরিমাণ এতটাই  যে  বাড়ছে হিটস্ট্রোকের সম্ভাবনা। রোদে বাইরে বেরোলেই গরমে মাথা থেকে পা চপচপ করছে, শরীর হাসফাঁস করছে , শরীর থেকে যেন সব এনার্জি বেরিয়ে যাচ্ছে। এমনকি এই চাদি ফাটা তাপে কাজের সূত্রে রাস্তায় বেরিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এই প্রখর তাপের জন্য, তাপপ্রবাহের পরিস্থিতি সম্পর্কে আবহাওয়া দফতর ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে। এদিকে আবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরও গরমে সুস্থ থাকার জন্য সতর্ক করেছে। জেনে নিন এই গরমে বাইরে  বেরিয়ে অসুস্থ হলে কি কি করণীয়…

এই গরমে প্রত্যেক কেই বাড়ির কাজ করতে হয়। বাড়ির কাজ করছেন, এমন সময়ে যদি ক্লান্তি অনুভব করেন, মাথা ঘুরে যায়, বমি বমি ভাব হয় বা মাথা চোখ যন্ত্রণা করছে, এমন হলে মুখে, ঘাড়ে ঠান্ডা জল দিয়ে বুলিয়ে নিন, পারলে মাথায় জল ঢেলে নিন। তারপর একটু বিশ্রাম নিন, ঠান্ডা জায়গায় গিয়ে একটু বসুন, বা একটু শুয়ে বিশ্রামও নিতে পারলে আপনার জন্য আরও ভাল হবে ।

■ এই গরমে তাপপ্রবাহ থেকে বাঁচতে সতর্কতা হিসাবে এগুলি মেনে চলুন-

বিশেষজ্ঞদের মতে এই গরমে-

১. বেশি করে জল খান। কোথাও বেরোলে ব্যাগের মধ্যে একটি জলের বোতল নিন, সময় বুঝে পান করুন।

২. অফিসে, কলেজে, কাজে বেরোনোর সময় রোদের মধ্যে হালকা রঙের পোশাক পরে বেরোন। বিশেষ করে রোদে কালো পোশাক এড়িয়ে চলুন। সুতির পোশাক, ঢিলেঢালা পোশাক, পাতলা কাপড়ের এই ধরণের পোশাক পড়তে পারেন।

৩. রোদে বেরোলে সানগ্লাস, টুপি বা ছাতা যেকোনো একটি রাখতেই হবে।তবে ছাতা হলে বেশি সুবিধা, শরীরেও রোদের তাপ বা ঝলকানি লাগবেনা। সাথে একটি রুমাল রাখুন, ঘাম পুছতে সুবিধা হবে। যাদের অতিরিক্ত পরিমাণে ঘাম হয় তাঁরা সাথে একটি তোয়ালে বা কাপড় রাখুন।

৪. যদি কোনো কাজ না থাকে, অযথা আড্ডা মারার জন্য বা ঘুরতে বেরোনোর জন্য এই দুপুর বেলা চাদি ফাটা রোদে তাপে না বেরোনো শ্রেয়। সকাল সকাল কাজ সেরে ফেলে বাড়িতে বিশ্রাম করুন। কোথাও বেরোনোর হলে বিকেলের পরে বেরোন।

৫. এই গরমে রিচ খাবার যত এড়িয়ে চলবেন, সাদামাটা খাবার যত খাবেন আপনার শরীরের জন্য মঙ্গল। ডাব, টক দই, সব্জি, মাছের ঝোল
লস্যি, সরবত, ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল।

■ এই মাত্রাতিরিক্ত গরমে বাইরে বেরোলে ভুলেও এই কাজ গুলি করবেন না-

১. এই গরমে অতিরিক্ত চা-কফি না খাওয়াই ভাল, তাতে শরীর আরও বেশি হিট করবে।

২. এই রোদে মদ্যপান, বিভিন্ন রকমের কোল্ড ড্রিঙ্ক, নেশা জাতীয় দ্রব্য পান করা থেকে বিরত থাকুন। তাতে শরীর আরও বেশি খারাপ করবে, এমনকি জলকোষে জলশূন্যতার ঝুঁকি বাড়ায়।
৩. পরিবারের সকলে মিলে কোথাও ঘুরতে গেলে, বাচ্চাদের গাড়িতে বসিয়ে রেখে কোথাও যাওয়া উচিত নয়। যেখানেই কিছু কিনতে যাচ্ছেন সঙ্গে বাচ্চা কে নিয়ে যান।

৪. বাড়তি পরিশ্রম করা থেকে বিরত থাকুন। আপনি সহ্য করে নিলেও আপনার বডি বা দেহ সেই কাজের প্রেসার সহ্য নাও করতে পারে।

◆ যদি দেখেন রাস্তায় কেউ অসুস্থ হয়ে পড়েছেন তাহলে প্রথমেই যেই কাজটি করবেন তা হলো- সেই ব্যক্তি বা মহিলাকে ফাঁকা ঠান্ডা জায়গায় নিয়ে গিয়ে বসান। একটু জল খাওয়ান। গ্লুকোজ, ওআরএস এর জল পান করালে আরও ভালো হবে। ঘাড়ে-মুখে জল দিন, তাই বলে বরফ দেবেন না, ঠান্ডা গরম লেগে যেতে পারে। কোনো খবর কাগজ জোগাড় করে তাঁকে জোরে জোরে বাতাস করুন। তারপর একটু সুস্থ হলে, তাকে যত তাড়াতাড়ি সম্ভব স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved