Home Kolkata ‘ লক্ষ্যহীন, কোনও সারমর্ম নেই” মোদী সরকারের বাজেট নিয়ে মন্তব্য বাংলার অর্থমন্ত্রীর 

‘ লক্ষ্যহীন, কোনও সারমর্ম নেই” মোদী সরকারের বাজেট নিয়ে মন্তব্য বাংলার অর্থমন্ত্রীর 

by Mahanagar Desk
34 views

মহানগর ডেস্ক: পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য যিনি তৃণমূল কংগ্রেসের একজন বিশিষ্ট সদস্য, অন্তর্বর্তী বাজেট ২০২৪ এর বিরুদ্ধে তীব্র সমালোচনা করেছেন। এটিকে ‘লক্ষ্যহীন’ এবং সাধারণ মানুষের জন্য অর্থহীন বলে চিহ্নিত করেছেন।  তাঁর মূল্যায়নে, প্রত্যক্ষ বা পরোক্ষ করের অর্থপূর্ণ পরিবর্তনের এই বিষয়টি তুলে ধরেন। ১ ফেব্রুয়ায়ারি পেশ করা বাজেটকে গড় নাগরিকের প্রয়োজনীয়তার অবহেলা হিসাবে ব্যাখ্যা করেছেন।

অর্থমন্ত্রী বলেছেন মোদী সরকার বাজেট পেশে সাধারণ জনগণের মুখোমুখি সমস্যাগুলির সমাধান করতে ব্যর্থ হয়েছে। ‘লক্ষ্যহীন’ শব্দটি ব্যবহার করে, ভট্টাচার্য উল্লেখ করেছেন যে রাজস্ব নীতিতে স্পষ্ট দিকনির্দেশ বা উদ্দেশ্যের অভাব রয়েছে। উপরন্তু, তিনি ২০১৪/১৫ থেকে ২০২৩সাল পর্যন্ত জিডিপি বিনিয়োগের শতাংশের তুলনা করে তার বক্তব্য তুলে ধরতে পাবলিক ক্যাপিটাল বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে সরকারের দাবি নিয়ে প্রশ্ন তোলেন। বলেন, “এটি এমন একটি বিষয় যা একটু অন্য ভাবে চেক করা উচিত ছিল কারণ এটি সরাসরি দরিদ্রদের প্রভাবিত করে। আমরা জানতে চাই যে বিনিয়োগ করা হয়েছে এবং যদি আমরা এটিকে সূক্ষ্মভাবে দেখি তবে এটিকে জিডিপির সাথে তুলনা করতে হবে, তারপর ২০১৪/১৫ সালে এটি ছিল ৩০.১%এবং ২০২৩সালে তা ২৯.২% এ এসেছে। এটা কি নতুন কিছু?”

তৃণমূল কংগ্রেসের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের এই সমালোচনা বাজেটের সিদ্ধান্তের আশেপাশে বিভিন্ন দৃষ্টিকোণ এবং প্রত্যাশার উপর আলোকপাত করে, রাজনৈতিক মতাদর্শ এবং আর্থিক নীতিগুলির মধ্যে জটিল ইন্টারপ্লেকে চিত্রিত করে যা নাগরিকদের জীবনকে সরাসরি প্রভাবিত করে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved