Home Kolkata চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল, কোমর বেঁধে তৈরি পুরসভা

চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল, কোমর বেঁধে তৈরি পুরসভা

বিজ্ঞাপন বিভাগ থেকে পরিকাঠামো সরিয়ে ফেলারও নির্দেশ দিয়েছেন মেয়র।

by Pallabi Sanyal
41 views

মহানগর ডেস্ক : এমনিতেই কলকাতায় জল জমা নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই। তার উপর ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল ।এদিকে দুর্যোগ মোকাবিলায় সব রকম প্রস্তুতি সেরে রেখেছে কলকাতা পুরসভা। ইতিমধ্যেই চালু হয়েছে কন্ট্রোল রুম।

বাংলাদেশের উপকূলে আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা থাকলেও অতীতের অভিজ্ঞতা বলছে, রেমেলের তান্ডব এর হাত থেকে রেহাই পাবে না বাংলা। বিশেষ করে উপকূলবর্তী অঞ্চলগুলি রয়েছে বিপদসীমায় । রেমাল মোকাবিলায় তাই শনিবার থেকে টানা ৪ দিন পর্যন্ত ছুটি বাতিল হয়েছে পুরসভার বিভিন্ন বিভাগের কর্মীদের। ২৪ ঘন্টার কন্ট্রোল রুম তো আছেই, এছাড়াও সজাগ আধিকারিকরা। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম ডিজি পার্ক ও স্কোয়ারকে উপড়ে পড়া গাছগুলি দ্রুতঅপসারণের জন্য পর্যাপ্ত সংখ্যক গাছ কাটার মেশিন মজুত রাখার নির্দেশ দিয়েছেন যাতে যাগাযোগ ব্যবস্থায় বিলম্ব না হয়। জল নিকাশি বিভাগকেও পোর্টেবল পাম্প মজুত রাখতে বলেছেন।

ল্যাম্প পোস্টের ফিগার বক্স চেক করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বিজ্ঞাপন বিভাগ থেকে পরিকাঠামো সরিয়ে ফেলারও নির্দেশ দিয়েছেন মেয়র। শহরজুরে অতিরিক্ত সাড়ে ৩৫০ টি অতিরিক্ত পাম্প প্রস্তুত জমা জল নামানোর জন্য। অতিরিক্ত আরো ২০ থেকে ২৫ টি পাম্পের ব্যবস্থা রয়েছে জল যন্ত্রণা থেকে মুক্তি দেওয়ার জন্য। চারটি পাম্পিং স্থায়ী স্টেশন ও পকেট লক গেটের কর্মীদের ছুটিও বাতিল হয়েছে। জল নামাতে ১৮৬ টি পোর্টেবল পাম্পের ব্যবস্থা থাকছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved