Home Kolkata ফের একবার নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

ফের একবার নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

by Shreya Maji
11 views

মহানগর ডেস্ক:  আজ নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন। গোটা দেশজুড়েই বাংলার এই বীর সন্তানের জন্মদিন পালন হলেও ২৩ জানুয়ারি জাতীয় ছুটি হিসাবে গণ্য করা হয় না। তাই নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে  ফের একবার জাতীয় ছুটি ঘোষণা করার আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। এটাই প্রথম নয় এর আগেও মমতা কেন্দ্র সরকারের কাছে এই অনুরোধ করেছিলেন।

সোমবার সংহতি মিছিল থেকেই মুখ্যমন্ত্রী এই আবেদন করেছেন। কেন্দ্র ২৩ জানুয়ারিকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করলেও জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করেনি।  সেই দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পর্যন্ত দিয়েছেন। নেতাজি জয়ন্তি পালনের সঙ্গে সঙ্গেই কেন্দ্র সরকারকে কটাক্ষ করে এদিন মুখ্যমন্ত্রী বলেছেন, “প্ল্যানিং কমিশন উঠিয়ে দিয়েছে৷ রাজ্যের কথা বলার জায়গা নেই৷ দেশের নেতার সেই ভালবাসা আর নেই ৷ গরিবের প্রতি ভালবাসা থাকতে হয় ৷ হিন্দুর নামে হিন্দু ধর্মের বদনাম৷ দেশকে যিনি নেতৃত্ব দেন, তিনিই নেতা ৷”  ২০২২ সালেও একটি টুইট করেছিলেন। বলেছিলেন,   “আমরা আবার কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করছি যে নেতাজির জন্মদিনটিকে জাতীয় ছুটির দিন হিসাবে ঘোষণা করা হোক যাতে সমগ্র দেশ জাতীয় নেতাকে শ্রদ্ধা জানাতে এবং সবচেয়ে উপযুক্ত উপায়ে দেশনায়কদিবস উদযাপন করতে পারে।’’

উল্লেখ্য, ২৩ জানুয়ারি জাতীয় ছুটি হিসাবে গণ্য করার দাবি জানিয়ে ২০২০ সালে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁর মত প্রকাশ করে জানিয়েছিলেন, গোটা দেশে  নেতাজির জন্মদিন মর্যাদার সঙ্গে পালিত হয়। তাই ওই দিনটিকে জাতীয় ছুটির দিন ঘোষণা করাই উচিত। এমনকি প্রধানমন্ত্রী মোদীর নিজে উদ্যোগী হওয়ার দাবিও করেন তিনি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved