Home Kolkata চালক ছাড়াই ছুটবে মেট্রো! পথ দেখাচ্ছে বিদেশ

চালক ছাড়াই ছুটবে মেট্রো! পথ দেখাচ্ছে বিদেশ

ব্যয় হবে মোট ৮০০ কোটি টাকা।

by Pallabi Sanyal
13 views

মহানগর ডেস্ক : আধুনিক থেকে আধুনিকতমর পথে কলকাতা মেট্রো। এবার পরিষেবায় আসতে চলেছে বিদেশী চমক। বিদেশে যেমন কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিগন্যালিং ব্যবস্থায় মোটরম্যানের কোনো প্রয়োজন হয় না , ঠিক অনুরূপভালেই এবার সিবিটিসি সিস্টেমে কলকাতাতেও মেট্রোর সব করিডোরই ছুটবে মোটরম্যান বিহীন রেক। ইতিমধ্যেই দিল্লিতে এই পরিষেবা চালু হয়েছে। এবার পালা তিলোত্তমা এই মহানগরীর। মেট্রো সূত্রে খবর, বর্তমানে এই সিগন্যালিং ব্যবস্থা জোকা থেকে এসপ্লানেড এবং কবি সুভাষ থেকে বিমানবন্দর মেট্রো করিডোরে বসানো হচ্ছে। এর জন্য ব্যয় হবে মোট ৮০০ কোটি টাকা। এই অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা অত্যন্ত নিরাপদ এবং ট্রেন পরিচালন ব্যবস্থাকেও আরও সহজ করে তুলবে।

সিবিটিসি সিগন্যালিং ব্যবস্থায় মোটরম্যানের প্রয়োজন হয় না, এক্ষেত্রে তাঁরা শুধুমাত্র বোতাম টিপে দরজা বন্ধ ও স্টেশন থেকে ট্রেন ছাড়ার কাজটি করেন। কলকাতা মেট্রোর নয়া করিডোরগুলি ছাড়াও নর্থ – সাউথ করিডোরেও এই সিবিটিসি ব্যবস্থা ইনস্টল করা হচ্ছে। তার জন্য বরাদ্দ হয়েছে মোট ৫০০ কোটি টাকা। আন্তর্জাতিক একটি সংস্থাকে এই সিগন্যাল বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, আগামী ৫ বছরের মধ্যে কলকাতা মেট্রোর সম্পূর্ণ নেটওয়ার্কে সিবিটিসি সিগন্যালিং ব্যবস্থায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এর ফলে ট্রেনের সংখ্যাও বাড়ানো যেতে পারে।

সিবিটিসি সিগন্যালিং ব্যবস্থা সম্পূর্ণরূপে চালু হয়ে গেলে কলকাতা মেট্রো ট্রেন অপারেটরদের নিয়োগ করবে। এ ছাড়া পরিস্থিতির মোকাবিলায় বিভিন্ন প্রয়োজনীয় উদ্যোগও নেওয়া হবে। দৈনিক রক্ষণাবেক্ষণ কাজের সঙ্গে যুক্ত মেট্রো কর্মীরাই ট্রেন অপারেটরের এই কাজ সহজে করে দেবেন বলে জানা যাচ্ছে। বর্তমানে কলকাতা মেট্রোয় ৩১ জন মোটরম্যান ৬ মাস ধরে প্রশিক্ষণরত। পূর্ব রেলের হাওড়া ডিভিশনের আরও ১৬ জন মোটরম্যান ট্রেন চালানোর জন্য মেট্রো রেলে আসতে চলেছেন। এছাড়া বিলাসপুর ডিভিশনের ১০ জন মোটরম্যানও আসতে চলেছেন মেট্রোয় ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved