Home Kolkata আসছে বর্ষা, জল নিকাশির দিকে বিশেষ নজর পুরসভার!

আসছে বর্ষা, জল নিকাশির দিকে বিশেষ নজর পুরসভার!

এ বছর ১৮৬টি পোর্টেবল পাম্প লাগাচ্ছে পুরসভা।

by Pallabi Sanyal
10 views

মহানগর ডেস্ক : বর্ষা আসার সময় হল। এদিকে একটু বৃষ্টিতেই জল থৈ থৈ অবস্থার সৃষ্টি হয় কলকাতায়। জলমগ্ন হয়ে পড়ে একাধিক ওয়ার্ড। জলনিকাশি ব্যবস্থা নিয়ে ভুরি ভুর অভিযোগের সম্মুখীন হয় কলকাতা পুরসভা। তাই এবার আগাম বৈঠক সেরে রাখা হল। ইতিমধ্যে আন্দামানে বর্ষা ঢুকে গিয়েছে। তার উপর রয়েছে ঘুর্ণিঝড় রোমালের শঙ্কা। এই পরিস্থিতি আগাম ব্যবস্থা নিয়ে শুরু করেছে কলকাতা পুরসভা। ঘূর্ণিঝড় এলে শহরবাসীর যাতে আমফানের মতো অভিজ্ঞতা না হয় তারজন্য একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। দুর্যোগের সময় পাম্পিং স্টেশনগুলোতে যাতে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত থাকে, তার জন্য সিইএসসিকে কড়া চিঠি দেওয়া হচ্ছে পুরসভার পক্ষে থেকে।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এই বার্তা পেতেই তড়িঘড়ি শহরের জল জমার সমস্যা মোকাবিলায় একটি বৈঠক ডাকেন, কলকাতা পুরসভার সচিব স্বপন কুণ্ডু। তিনি পুরসভার সংশ্লিষ্ট বিভাগগুলির আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন।ভারি বৃষ্টিতে কিংবা ঘূর্ণাবর্তের সময় যেন কোনওভাবেই শহরের মূল পাম্পিং স্টেশনগুলিতে সংযোগ বিচ্ছিন্ন না হয় সেদিকে কড়া নজর রাখতে বলা সিইএসসি-কে। তার জন্য কড়া চিঠিও দেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে।

জল জমলে বিপর্যস্ত হবে জনজীবন। জল নামাতে তাই স্থায়ী পাম্পিং স্টেশনের পাশাপাশি এ বছর ১৮৬টি পোর্টেবল পাম্প লাগাচ্ছে পুরসভা। পাম্পের পাশাপাশি শহরের যে সব এলাকায় বেশি জল জমে সেখানে শ্রমিক মোতায়েন করা হবে। উত্তর কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউ, ঠনঠনিয়া কালীবাড়ি এলাকা এবং মহাত্মা গান্ধী রোডে মোতায়েন হবে শ্রমিক। পুরসভার নিকাশি বিভাগ সূত্রে খবর, জল নামানোর জন্য শ্রমিক থাকবে ডায়মণ্ড হারবার রোড, সেন্ট্রাল অ্যাভিনিউ, বিধান সরণী, ইএম বাইপাসেও।শহরে জমা জল সমস্যা সমাধানে খালগুলিকে দ্রুত পরিষ্কার করার বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এজন্য সেচ দফতরের সঙ্গে আলোচনায় বসছে পুরসভা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved