Home Kolkata ২০২৩-২৪ অর্থবর্ষ শেষে নবান্নের বিজ্ঞপ্তি, কতটা নিয়ম বদলাচ্ছে সরকারি কর্মীদের জন্য?

২০২৩-২৪ অর্থবর্ষ শেষে নবান্নের বিজ্ঞপ্তি, কতটা নিয়ম বদলাচ্ছে সরকারি কর্মীদের জন্য?

by Mahanagar Desk
36 views

মহানগর ডেস্ক : চলতি অর্থবর্ষ শেষে সরকারি কর্মীদের উদ্দেশ্য জারি হল বিজ্ঞপ্তি। এই বিজ্ঞপ্তি জারি করলো নবান্ন। মূলত, পদোন্নতি সংক্রান্ত নিয়ম বিধি প্রকাশিত হয়েছে। এই নিয়ম জারি করেছে প্রশাসনিক সংস্কার দফতর। উক্ত দফতরটির পরিচালনার দায়িত্বে রয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নয়া বিজ্ঞপ্তি তে বলা হয়েছে, কোনো আমলা যদি যুগ্ম সচিব পদে কমপক্ষে ২ বছর কাজ করেন তাহলেই সচিব পদে তাকে বসানোর কথা বিবেচনা করা হবে। অন্যদিকে এই রাজ্যের কোনও আমলা উপসচিব পদে ২ বছর কর্মরত থাকলেই সেই কর্মীকে যুগ্ম সচিব পদ দেওয়ার কথা ভাববে নবান্ন।

প্রসঙ্গ, এর আগে যুগ্ম সচিব পদে চাকরি করার সুযোগ পেতেন সেক্রেটারিয়েট কর্মীরা। অফিসার অন স্পেশাল ডিউটি ও স্পেশাল অফিসারের পদের সংখ্যা বৃদ্ধি পায় সম্প্রতি। এছাড়াও জয়েন্ট সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, ডেপুটি সেক্রেটারির পদের সংখ্যা বৃদ্ধি পেয়েছিল একই সঙ্গে। বৃদ্ধি পায় সেকশন অফিসারের সংখ্যাও।কয়েক বছর আগে সেক্রেটারিয়টে অতিরিক্ত সচিবের কয়েকটি পদ তৈরি করা হয়েছিল। মুখ্যমন্ত্রী তথা কর্মীবর্গ এবং প্রশাসনিক সংস্কার দফতরের দায়িত্বে থাকা মমতা বন্দ্যোপাধ্যের নির্দেশেই তা তৈরি করা হয়েছিল। এর ফলে সেক্রেটারিয়েট সার্ভিসে কর্মীদের পদোন্নতির সুযোগ অনেকটাই বাড়ছে।  সচিবালয় সহ বিভিন্ন সরকারি দফতরে কর্মীদের পদোন্নতির যে যে প্রক্রিয়া বাকি আছে, তা দ্রুত শেষ করার জন্য এর আগে মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার সরকারি আমলাদের পদোন্নতি সংক্রান্ত নিয়মবিধি পরিবর্তন করা হল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved