Home Kolkata আবারো বেজে উঠবে নিউ মার্কেটের ১০০ বছরের পুরানো ঘড়ি

আবারো বেজে উঠবে নিউ মার্কেটের ১০০ বছরের পুরানো ঘড়ি

by Mahanagar Desk
28 views
clock

মহানগর ডেস্ক:   কলকাতার আইকনিক নিউ মার্কেট, শহরের সমৃদ্ধ ইতিহাসের প্রতীক। এই বছর তার ১৫০তম বার্ষিকী উদযাপন করতে প্রস্তুত গোটা মার্কেট  ৷ এই ঐতিহাসিক বাজারের কেন্দ্রস্থলে রয়েছে স্বতন্ত্র ১০০ বছর পুরোনো ক্লক টাওয়ার, যা লন্ডনের বিখ্যাত বিগ বেনের কথা মনে করিয়ে দেয়, যেটি নিজেই প্রায় এক শতাব্দী পুরানো। ক্লক টাওয়ার, তার  সঙ্গে থাকা  পরিকাঠামো মূলত ইংল্যান্ডের হার্ডসফিল্ড থেকে  উৎসাহিত করে করা  হয়েছিল, যা ব্রিটিশ স্থাপত্যের প্রভাবের সাথে বাজারের গভীর-মূল সংযোগকে বজায় রাখে।

বহু বছর ধরে, ধর্মতলা, নিউমার্কেটের কোলাহলপূর্ণ স্কোয়ার, সময় ধরে রাখার জন্য এই আইকনিক ঘড়ির উপর নির্ভর করে  তবে এক দশক আগে ক্লক টাওয়ারটি কাজ করা বন্ধ হয়ে যাওয়ায় নীরব হয়ে পড়ে। এখন, একটি ক্ষণস্থায়ী পুনরুজ্জীবনে, ঐতিহ্যগত ঘড়িটিকে তার আগের গৌরব ফিরিয়ে আনার প্রচেষ্টা চলছে। এই পুনরুদ্ধারটি শুধুমাত্র কলকাতার ঐতিহ্যের একটি অংশ ফিরিয়ে আনে না বরং একটি সাংস্কৃতিক ল্যান্ডমার্ককেও পুনরুজ্জীবিত করে যা ধর্মতলার সমার্থক হয়ে উঠেছিল।

ঘড়ির টাওয়ারের আবার টিক টিক বাজানোর সম্ভাবনা এবং ধর্মতলা স্কোয়ারের মধ্য দিয়ে ধ্বনি প্রতিধ্বনিত হওয়া স্থানীয়দের জন্য একটি নস্টালজিক এবং উল্লেখযোগ্য উন্নয়ন। এটি শহরের অতীতের  সঙ্গে একটি পুনঃসংযোগের প্রতিনিধিত্ব করে, এমন একটি সময়ের স্মৃতি জাগিয়ে তোলে যখন ঘড়ির ছন্দময় টিকটিক ছিল দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। লন্ডনের বিগ বেনের মতো ঘণ্টা শোনার প্রত্যাশা শুধুমাত্র একটি টাইমকিপিং যন্ত্রের পুনরুদ্ধার নয়, কলকাতার ঐতিহ্যের হৃদয়ে গেঁথে থাকা লালিত ঐতিহ্যের পুনরুজ্জীবনের ইঙ্গিত দেয়। ঘড়ির কাঁটা আবার জীবিত হওয়ার সঙ্গে সঙ্গে  এটি কলকাতার নিউ মার্কেটের স্থায়ী আকর্ষণ এবং ঐতিহাসিক তাত্পর্যের একটি মর্মস্পর্শী অনুস্মারক হিসাবে কাজ করে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved