Home Kolkata সুপ্রিম কোর্টের তত্বাবধানে লোকসভা ভোট চাইল তৃণমূল

সুপ্রিম কোর্টের তত্বাবধানে লোকসভা ভোট চাইল তৃণমূল

by Sibapriya Dasgupta
39 views

মহানগর ডেস্ক : সুপ্রিম কোর্টের তত্বাবধানে লোকসভা নির্বাচনের দাবি জানাল তৃণমূল। তৃণমূলের রাজ্য সভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন তাঁর এক্স হ্যান্ডেলে এই দাবি জানিয়েছেন।

ডেরেক তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, “বিজেপির নোংরা কৌশল জাতীয় নির্বাচন কমিশনের মতো প্রতিষ্ঠানকে ধ্বংস করছে। বিজেপি কি জনগণের মুখোমুখি হতে এতটাই ভয় পাচ্ছে যে তারা জাতীয় নির্বাচন কমিশনকে পার্টি অফিসে পরিণত করছে বিরোধীদের লক্ষ্য করার জন্য? ইসিআই অথবা এইচএমভি? নির্বাচিত রাজ্য সরকারের কর্মকর্তাদের বদলি করছে! অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা ২০২৪ সালের নির্বাচন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে চাই।” নির্বাচন কমিশনার নিয়োগ এখন প্রধানমন্ত্রীর হাতে, সেই আইন সংসদে পাশ করিয়ে নিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। সম্প্রতি জাতীয় নির্বাচন কমিশনারের দুটো শূন্যপদ পূরণ হয়েছে প্রধানমন্ত্রীর তৈরী কমিটির সুপারিশে। এই কমিটিতে প্রধানমন্ত্রী, তাঁর মনোনীত এক সাংসদ এবং বিরোধী দলনেতা থাকেন। এর ফলে প্রধানমন্ত্রী ও তাঁর মনোনীত সাংসদ যে নাম ঠিক করে দেন সেই নামের বিরেধীতা বিরোধী দলনেতা করলেও তা মান্যতা পায় না। অধীর রঞ্জন চৌধুরী এই কমিটিতে পদাধিকার বলে আঋেন। তিনি সদ্য মনোনীত ২ নির্বাচন কমিশনার নিয়োগের পর বলেছেন, সবটাই আগে ঠিক হয়েছিল। এই আইন আনার ফলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির হাত থেকে জাতীয় নির্বাচন কমিশনার নিয়োগের অধিকার প্রধানমন্ত্রীর হাতে চলে গিয়েছে।

প্রশ্ন হচ্ছে তৃণমূল সাংসদরা তাঁদের মতো করে সংসদে এই বিলের বিরোধিতা করলেও বাইরে, জনসমক্ষে এর আগে এই বিষয়টি নিয়ে কতবার প্রচার করেছেন? ভোটের মুখে ডেরেক ও’ব্রায়েন এখন তাঁর এক্স হ্যান্ডেলে নির্বাচন কমিশনে প্রধানমন্ত্রী বা কেন্দ্রের দখলদারি নিয়ে যে বক্তব্য রাখছেন তা কেন জনসভায় করেছে এই প্রশ্ন উঠছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved