Lata Mangeshkar : চলে গিয়েছেন কোকিলকণ্ঠী, তাঁর স্মৃতির স্মরণে বিশেষ উপহার অনুজ শিল্পীদের

37
তাঁর মৃত্যু যেন গোটা সঙ্গীত জগতকে স্তব্ধ করে দিয়েছে

মহানগর ডেস্ক : আচমকাই সরস্বতী পূজার পরের দিন সকলকে ছেড়ে অন্য জগতে চলে গিয়েছেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। তাঁর মৃত্যু যেন গোটা সঙ্গীত জগতকে স্তব্ধ করে দিয়েছে। এক মাসের মাথায় অনুজ শিল্পীরা আয়োজন করল সঙ্গীত অনুষ্ঠান। প্রয়াত শিল্পী কে শ্রদ্ধা জানাতেই সংস্কৃতিমন্ত্রকের ইস্টার্ন জেনারেল কালচারাল সেন্টারের পক্ষ থেকে আয়োজন করা হয়েছিল এক অনুষ্ঠানের। শিল্পীকে গানে গানেই শ্রদ্ধাঞ্জলি দিতে হাজির হয়েছিলেন শ্রীকান্ত আচার্য, উষা উত্থুপ,মনোময় ভট্টাচার্য ,অনীক ধর ,দেবজিত সাহার মত শিল্পীরা।

ওই সংস্থার ডিরেক্টর- এর কথায় ‘ লতাজি আমাদের যা দিয়েছে তা অসীম। আমরা সকলেই তাঁর গান শুনে বড় হয়েছি। তাই গানে গানেই তাঁকে শ্রদ্ধাঞ্জলি দেবো এই পরিকল্পনা করেছিলাম’।

প্রসঙ্গত বিনোদ রাঠোর উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে। লতা মঙ্গেশকরের সঙ্গে গান গেয়েছেন তিনি। তাই শিল্পীর গান মেনে নিতে পারেনি গায়ক। প্রসঙ্গত তিনি বলেছেন,’ লতা দিদির সঙ্গে প্রথম দিন সাক্ষাতের কথা এখনো মনে আছে।ওর সঙ্গে গান গাওয়া। তাই তার সঙ্গে গাওয়া একটি গান শ্রদ্ধাঞ্জলি দেব আমি। আমি মনে করি লতা দিদি কোথাও যাননি,তিনি আমাদের মাঝেই আছে’।

অপর শিল্পী দেবজিৎ সাহার কথায়,’ ছোট থেকেই অনেক কিছু শিখেছি লতাজির কাছে। কী ভাবে একটি গানকে অনুভব করা যায় তার সঠিক উচ্চারণ করতে হয় সমস্ত কিছুই তার থেকে শেখা’। গত ৬ ফেব্রুয়ারি সকলের প্রার্থনাকে ফেলে রেখে না ফেরার দেশে চলে গিয়েছেন সুর সম্রাজ্ঞী।রেখে গিয়েছেন অজস্র গানের ঝুলি। তাই তাঁর স্মৃতি সুধা সুরের মায়ায় ঘিরে থাকলেন গানের মানুষেরা।

Lata Mangeshkar