Health Benefits of Laughing : দীর্ঘায়ু পেতে হাসতে থাকুন হা হা করে

253
Health Benefits of Laughing : দীর্ঘায়ু পেতে হাসতে থাকুন হা হা করে
যে কোনও নেগেটিভ অনুভূতিকে এক নিমেষে কমিয়ে দিতে পারে হাসি

মহানগর ডেস্ক : আচ্ছা আপনার মনে পড়ে শেষ কবে বন্ধু-বান্ধব বা পরিবারের সঙ্গে একেবারে হাহা করে হেসে উঠেছেন। যদি মনে না থাকে তাহলে বলতে হবে জীবনের অর্ধেক জিনিসটাই আপনি উপভোগ করেন নি। জানেন কি হাসা ঠিক কতটা উপকারী। হ্যাঁ অবশ্য বর্তমান পরিস্থিতি ,কাজের চাপে সব সময় আমাদের মন খুলে হেসে ওঠা হয় না সব সময়। কিন্তু তাও বলবো হাসুন। একেবারে মন থেকে হো হো করে হেসে উঠুন। কারন তাতে যে উপকারটা(Health Benefits of Laughing) পাবেন এটা কোনও ওষুধে নেই।

চিকিৎসক পল্লবী যোশি বলছেন, হাসা অবশ্যই একটি প্রয়োজনীয় ওষুধ আমাদের শরীরের জন্য। যে কোনও নেগেটিভ অনুভূতিকে এক নিমেষে কমিয়ে দিতে পারে হাসি। মানসিক বিষন্নতা,উদ্বেগ, অবসাদের মোক্ষম ওষুধ প্রাণখোলা হাসি। লোক না থাকলে একা একাই হাসুন। কিন্তু তবু হাসুন।

প্রাণ খুলে হাসলে রক্তচলাচল সতেজ হয়। যার ফলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। একটু লক্ষ্য করলে দেখবেন যাঁরা বেশি হাসি খুশি তাঁরা কম অসুখে ভোগেন। হাসলে এন্ড্রোফিন নামক এক ধরনের হরমোন আমাদের শরীর থেকে ক্ষরণ হয়। যা মন ভালো রাখতে সাহায্য করে। হাসলে হৃদযন্ত্রের ক্ষমতা বাড়ে। যার ফলে হৃদরোগের আশঙ্কা অনেকটাই কমে যায়। জানেন কি প্রাণ খুলে হাসলে ওজন কমে যায়। আরে একদম সত্যি কথা। জোরে জোরে হাসলে অনেকখানি ক্যালোরি ঝরে যায়। যার ফলে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে। এছাড়া যাঁরা রক্তে শর্করার সমস্যায় ভোগেন অতিরিক্ত হাসলে ব্লাড সুগারের মাত্রা অনেক খানি নিয়ন্ত্রণে থাকে। তাই সুস্থ শরীরের পাশাপাশি দীর্ঘায়ু পেতে মন খুলে হাসুন।

Health Benefits of Laughing