Home Featured Putin praises Indians: রাশিয়ার বুকে ভারতীয়দের ভুয়সী প্রশংসা! একতা দিবসের মঞ্চে প্রশংসা পুতিনের

Putin praises Indians: রাশিয়ার বুকে ভারতীয়দের ভুয়সী প্রশংসা! একতা দিবসের মঞ্চে প্রশংসা পুতিনের

by Arpita Sardar

মহানগর ডেস্ক: আবারও ভারতীয়দের প্রশংসায় পঞ্চমুখ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin )। এর আগেও তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রকৃত দেশপ্রেমিক ও আদর্শ নেতা বলে আখ্যা দিয়েছিলেন। তাঁর এই ভারতীয়ডের প্রতি ভুয়সী প্রশংসা যেন বন্যা বইয়ে দিচ্ছে। পুতিনের বক্তব্য, ভারতীয়রা বেশ বুদ্ধিমান ও প্রতিভাবান। নিষ্ঠা নিয়েই তারা কাজ করায় তাদের দেশের উন্নতি অবধারিত। কেউ ঠেকাতে পারবে না।

শুক্রবার রাশিয়ায় পালিত হয় একতা দিবস। সেই অনুষ্ঠান মঞ্চ থেকে রাশিয়ার সঙ্গে বিভিন্ন দেশের সম্পর্ক নিয়ে ভাষণ দিতে গিয়ে ভারতের প্রতি আবেগপ্রবণ হয়ে পড়েন রুশ প্রেসিডেন্ট। রুশ ভাষাতেই ভারতীয়দের প্রশংস করেছেন। সংবাদসংস্থা রয়টার্স এর অনুবাদ অনুযায়ী যেখানে বলা হচ্ছে, পুতিন ভারতীয়দেরকে ভীষণই প্রতিভাবান বলেছেন। এমনকি তাঁর কথা থেকে ভারতীয়রা নিষ্ঠাবান, যারা দেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। পুতিন (Vladimir Putin ) বলেন, “আগামী দিনে ভারত নিজেদের উন্নয়নের ক্ষেত্রে দারুণ ফল করবে, এই বিষয়ে কোনও দ্বিধা নেই। প্রায় দেড়শো কোটি জনসংখ্যা ভারতে, সবক্ষেত্রেই দেশের উন্নতি হবে।”

আফ্রিকার ঔপনিবেশিকতা, ভারতের সম্ভাবনা ও রাশিয়ার সভ্যতা ও সংস্কৃতির বিষয়ে কথা বলতে গিয়ে ভ্লাদিমির পুতিন ভারতের প্রশংসা করেছেন। তাঁর আরও বক্তব্য, ভারতীয়দের ইচ্ছাশক্তি অদম্য। দেশের উন্নতির জন্য দেশবাসীর ইচ্ছা ও নিষ্ঠা থাকাই দরকার। ভারতীয়দের মধ্যে সেই গুণ রয়েছে।

ভারতের প্রশংসায় শুধু থেমে থাকেননি, পাশাপাশি পাশ্চাত্যের দেশগুলিকে আক্রমণ শানিয়েছেন। তিনি বলেন, ওরা ‘নোংরা খেলা’ খেলছে। হুঁশিয়ারি দেন, ‘খুব তাড়াতাড়ি ক্ষমতার নতুন কেন্দ্র এর জন্ম হবে এই বিশ্বে। পশ্চিমীরাও এবার সাম্যের কথা বলতে শুরু করবে। ওরা সারা বিশ্বের ওপর সবকিছু যেমন চাপিয়ে দেয়, সেই বিষয়টিকে সমূলে বিনাশ করতে হবে। ভবিষ্যত আমাদের সকলের।’ সাম্প্রতিক ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধে রাশিয়ার বিরূদ্ধে রাষ্ট্রসংঘে চীন, ভারত বাদে প্রতিটি দেশই ভেটো দিয়েছে। এমনকি ইউক্রেন সেনার শিরদাঁড়া সোজা রাখতে ডলার ডলার সামরিক যান সাহায্য করেছে বাইডেন প্রশাসন। মূলত নাম না করে আমেরিকা তথা মার্কিন যুক্তরাষ্ট্রকে নিশানা করে এই মন্তব্য করে পুতিন।

You may also like