Home Lifestyle রং খেলে ক্লান্তি বোধ করছেন, জেনে নিন হোলির ঘোর কাটিয়ে কিভাবে দ্রুত চাঙ্গা হবেন 

রং খেলে ক্লান্তি বোধ করছেন, জেনে নিন হোলির ঘোর কাটিয়ে কিভাবে দ্রুত চাঙ্গা হবেন 

by Mahanagar Desk
14 views

মহানগর ডেস্কঃ দোল আর হোলিতে রং নিয়ে খেলে, সারা দিন দৌড় ঝাঁপ করে, খেলাধুলা, আড্ডা, আনন্দ, নাচ গান খাওয়া দাওয়ার পর অনেকে ক্লান্ত বোধ করেন। কারণ সারা বছর অপেক্ষা করার পর এই দিন আমরা পাই তা তো চুটিয়ে উপভোগ করার বিষয়। সারা দিনই চলে আনন্দ- হইচই, আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধবদের রং মাখানোর জন্য তাদের পিছনে ছোটা, আবার কেই রং মাখাতে এলে সেখান থেকে ছুটে পালানো, ছুটো ছুটি করে সারা দিন উড়ে বেড়িয়ে রং খেলার আসল মজাই আলাদা।

কিন্তু সারাদিনের এই ছোটাছুটি, হুড়োহুড়ি, আনন্দ নাচ গানের পর শরীরে ক্লান্তি বোধ হয়। তাছাড়া দোল বা হোলির দিন ভাং তো থাকবেই। ভাং ছাড়া হোলি যেন একটু আধুরা লাগে। বছরে সবার সাথে এই দিন মিলেমিশে আনন্দে মেতে থাকার দিন। কোনো কোনো আনন্দ অনুষ্ঠানে ভাঙ খেয়ে রং খেলার পাশাপাশি চলে মদ মিষ্টি আরো অন্যান্য খাবারের পর্ব। মদ ভাঙ এগুলো খেলে ফের যদি এর সাথে মিষ্টি খাওয়া হয় তাহলে তো আর কোনো কথাই হবেনা। নেশা চড়বে তুমুল, ফলে শরীরে ক্লান্তি বা ঝিমানি বোধ হয়। এবার আপনি ভাবছেন দোলে চুটিয়ে মজা তো করেছেন এবার এর ঘোর কাটিয়ে কিভাবে দ্রুত চাঙ্গা হয়ে উঠবেন তাইতো? সমাধান করার প্রক্রিয়া আপনার কাছেই আছে। প্রথমে যেই করতে হবে সেটি হচ্ছে-

১. বাড়িতে এসে ভালো ভাবে ফ্রেস হয়ে নিন। তারপর প্রচুর পরিমাণে জল খান। সারা দিন বিভিন্ন পানীয়ে চুমুক দিলেও, হোলি খেলার সময় জল কম খেয়ে থাকে অনেকেই। জলের পরিবর্তে অন্য পানীয় পান করার জন্য জলের অভাবে শরীর দুর্বল লাগে। তা ছা়ড়া, বেশি জল খেলে শরীরে থাকা যাবতীয় বর্জ্য পদার্থ, এলকোহল বা ভাঙ এর পরিমাণ কিছুটা হলেও টয়লেট করার মাধ্যমে বেরিয়ে আসবে। শরীর থেকে এই বর্জ্য পদার্থ বেরিয়ে গেল শরীর কিছুটা হলেও চাঙ্গা লাগবে।

২. তারপর যেটি করবেন সেটি হচ্ছে, পুষ্টি সমৃদ্ধ খাবার খান। যেই খাবারে বেশি পরিমাণে প্রোটিন, আয়রন সমৃদ্ধ আছে, এমন খাবার বেশি করে খান। এই উপাদানগুলি শারীরের দু্র্বলতা কাটিয়ে উঠতে সাহায্য করবে। শরীরকে ভিতর থেকে শক্তিশালী করবে।

৩. তারপর খাওয়া হয়ে গেলে ঘুমোতে চলে যান। ঘুম ক্লান্তি দূর করার অন্যতম সহজ উপায়। পর্যাপ্ত ঘুম শরীরের ক্ষেত্রে দরকার। শরীর ক্লান্তি অনুভব করলে একটু বেশিক্ষণ ধরে ঘুমোলে শরীর ঠিক লাগবে। কমপক্ষে টানা ৮ঘন্টা ঘুম দিন।

৪. আপনি যদি চটজলদি কিন্তু উপকার দেবে এমন খাবারের কথা ভাবছেন তাহলে হাতের নাগালেই পেয়ে যাবেন আপেল, কলা, পেঁপে, স্ট্রবেরি খান শরীরকে ভিতর থেকে তাজা করবে। এছাড়া ব্রকোলি, পালং শাক, মাংস খেতে পারেন।

৫.  সবকিছু করে নেওয়ার পর,ঘুম থেকে উঠে পরের দিন সকালে ডাবের জল খান। শরীর চাঙ্গা হয়ে উঠবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved