Home Lifestyle চোখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই জিনিসগুলি…

চোখের স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই জিনিসগুলি…

by Mahanagar Desk
38 views

মহানগর ডেস্কঃ  যখন আমরা ছোট থাকি সেইসময় থেকেই বলতে পারেন চোখে চাপ পড়ে। ৩বছর হয়ে গেলেই স্কুলজীবনের শুরু হয়ে যায়। অরু হয়ে যায় পড়াশোনার চাপ। তার সাথে শুরু হয়েযায় চোখেও চাপের সৃষ্টি হয়। তারপর চলে লম্বা পড়াশোনা, তারপর পড়াশোনার পর শুরু হয় কর্মজীবন। চোখের ওপর চাপের প্রভাব যেন কমে আর না তাইনা? অফিসে বসে কম্পিউটার এর সামনে অনেকটা সময় অতিবাহিত হয় কিন্তু এর জেরে চোখে প্রচুর চাপ পড়ে। যা আমরা ওই সময় বুঝতে না পারলেও পরে গিয়ে তা আমরা টের পাই।

তাছাড়া এখন কার ছেলে-মেয়ে, যুবক-যুবতীরা আজকাল অনেক বেশি ফোনে গেমে ঢুকে থাকে যার ফলেও চোখে চাপের সৃষ্টি হয়। চোখে যে শুধু বাড়তি চাপের অর্থাৎ পাওয়ার সৃষ্টি হচ্ছে এমনটা নয়। গ্লকোমার মত রোগও হতে পারে। দীর্ঘসময় ধরে বই পড়া, লেখা, কম্পিউটারের দিকে চোখ রেখে কাজ করা, সারা দিন ধরে ফোন ঘাটা, এদিক ওদিক সারা দিন ঘুরে বেড়ানোর কারণে চোখে অনেক সমস্যা দেখা দেয়

যেমন ধরুন- চোখ লাল হয়ে যাওয়া, চোখ জ্বালা করা, চোখের পেশি ব্যথা করা, চোখ থেকে অনবরত জল পড়তে থাকা, ড্রাই আইজ় এর মতো বিভিন্ন সমস্যা এখন ঘরে ঘরে দেখা যাচ্ছে। চোখ ভাল রাখতে চশমা পরার পাশাপাশি, বছরে অন্তত একবার-দুবার চোখের চিকিৎসা করানো উচিত। কারণ বছরে যদি অন্তত একবার চোখ দেখান জানতে পারবেন কোনো সমস্যা দেখা দিতে চলেছে কিনা। এর পাশাপাশি প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। কিছু খাবার খাওয়ার ফলে আপনার চোখের স্বাস্থ্য ভালো থাকবে।

১) চোখের স্বাস্থ্য ভালো রাখতে গাজর খেতে পারেন। কারণ গাজরে ভিটামিন-এ থাকে। যা চোখের জন্য উপকারী। আপনি যদি প্রতিদিন গাজর খান চোখে যেকোনো রকম সংক্রমণের আশঙ্কা কম থাকে। কারণ গাজরে থাকা ভিটামিন-এ চোখের মণির যত্ন নিতে সাহায্য করে।

২) ডিমেও ভিটামিন-এ পাওয়া যায়। এমনকি ডিমে জিঙ্ক ও লুটিনও থাকে। ডিমে যেই পরিমাণ জিঙ্ক থাকে, তা চোখের সাদা অংশ ভাল রাখতে সাহায্য করে। আপনি যদি রোজ ডিম খান আপনার জন্য ভালো, কারণ ডিমের কুসুম রোজ খেলে চোখ ভাল থাকে।

৩) ভিটামিন-এ এর পাশাপাশি, চোখের স্বাস্থ্য ভালো রাখতে প্রয়োজন ভিটামিন সি এরও। লেবুতে ভিটামিন-সি ভাল ভাবে মজুত থাকে। আপনি যদি প্রতিদিন লেবু ও মুসাম্বি খান, তাহলে আপনার চোখের স্বাস্থ্য ভালো থাকবে।
৪) আপনি কি জানেন দুধে বা দুধ জাতীয় খাবার চোখের যত্নের খেত্রে বিশেষ ভূমিকা পালন করে। দুধ, দুধ জাতীয় দ্রব্য বা দইয়ে প্রচুর পরিমাণ ভিটামিন এ এবং জিঙ্ক মজুত থাকে। আর এই ২টি উপকদান চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

৫) চোখের দৃষ্টি শক্তি ভালো রাখতে সবচেয়ে বেশি উপকারী ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। সামুদ্রিক বিভিন্ন মাছে এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যথেষ্ট পরিমাণে মজুত থাকে। যা শরীর ও চোখের জন্য উপকারী। আপনার বাড়ির বাজারের আশেপাশে কিছু মাছ পাবেন যেমন ধরুন টুনা মাছ, সার্ডিন মাছ, স্যামন মাছের তেল চোখের জন্য খুবই উপকারী।এগুলি খেতে পারেন।

৬) রোজ কাঠবাদামও খেতে পারেন। কাঠবাদাম খেলেও চোখের দৃষ্টি শক্তি ভালো থাকে।

৭) এর পাশাপাশি সবরকম সবুজ শাকসবজি খান, কারণ সবুজ সব্জি তে প্রচুর পরিমাণে ভিটামিন প্রোটিন থাকে, যা চোখের পক্ষে খুবই উপকারী হিসেবে কাজ করে।

৮) অযথা সময়ের অতিরিক্ত সময় ফোনের স্ক্রিনে ব্যয় করবেন না।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved