Home Lifestyle চুল লম্বা করুন মাত্র ১০টি উপায়ে! এই নিয়মগুলি মানলেই পাবেন ঘন কালো লম্বা চুল

চুল লম্বা করুন মাত্র ১০টি উপায়ে! এই নিয়মগুলি মানলেই পাবেন ঘন কালো লম্বা চুল

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: লম্বা চুল কার না পছন্দ! মেয়েদের ৬০ শতাংশ সৌন্দর্য বৃদ্ধি পায় লম্বা চুলের মাধ্যমে। কিন্তু চুলকে সতেজ রেখে লম্বা করতে লাগবে মাত্র কয়েকটা সহজ উপায়। চুলকে লম্বা করার জন্য আজ আপনাদের সামনে নিয়ে এসেছি বেশ কিছু টোটকা। যে টোটকা বা নিয়মগুলি অনুসরণ করলে আপনিও পেতে পারেন কালো ঘন লম্বা চুল।

১. চুলের ধরণ অনুযায়ী শ্যাম্পু নির্বাচন করতে হবে। বাজারে বিভিন্ন চুলের উপযোগী ভিন্ন ভিন্ন শ্যাম্পু পাওয়া যায়। বেঁছে নিন আপনার উপযুক্তটি।

২. চুল ভাল রাখতে হলে নিয়মিত চুল ও স্ক্যাল্প পরিষ্কার রাখা বাঞ্ছণীয়। সঠিক উপায়ে চুলে তেল ও শ্যাম্পু ব্যবহার করতে হবে।

৩. চুলে অতিরিক্ত গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকুন। এজন্য প্রথমে ঈষদুষ্ণ বা হালকা গরম এবং পরে ঠান্ডা পানি ব্যবহার করা ভাল।

৪. তামাক, ক্যাফেইন এবং কোমল পানীয়ের সোডা চুলের বৃদ্ধি কমিয়ে দেয়। তাই যতটা সম্ভব এসব এড়িয়ে চলার চেষ্টা করুন।

৫. স্বাস্থ্যকর, পুষ্টি সম্বলিত এবং সুষম খাদ্য গ্রহণের অভ্যাস গড়ে তুলতে হবে। প্রতিদিনের খাদ্য তালিকায় টাটকা ফল, সবজি, বাদাম, ছোলা, ডিম, দুধ ও মাংস থাকা উচিত। কারণ চুলের সঠিকভাবে বেড়ে উঠার জন্য প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সাথে অতিরিক্ত চিনি ও চর্বি যুক্ত খাবার এড়িয়ে চলুন।

৬. চুলের দ্রুত বৃদ্ধির ক্ষেত্রে আরেকটি অতি প্রয়োজনীয় উপাদান হচ্ছে ফ্যাটি এসিড, যা পাওয়া যায় মাছ এবং প্রাণিজ প্রোটিন থেকে। তাই উদ্ভিজ্জ প্রোটিনের পাশাপাশি প্রাণিজ প্রোটিন গ্রহণ করতে ভু্লবেন না।

৭. চুলের ডগা ফাটার সমস্যা থাকলে প্রতি মাসেই ট্রিম করে নিতে ভুলবেন না। এতে চুলের স্বাভাবিক বৃদ্ধি বজায় থাকবে।

৮. সপ্তাহে ২-৩ বার চুল ও স্ক্যাল্প-এ তেল ম্যাসাজ করে সারারাত রাখুন, চুলের ধরণ তৈলাক্ত হলে শ্যাম্পু করার ঘণ্টা খানেক আগে লাগালেই চলবে। বেছে নিতে পারেন জলপাই, নারিকেল, আমন্ড বা জোজোবা তেল।

৯. আপনি যদি চান তবে চুলের বৃদ্ধি ত্বরান্বিত করার জন্য অতিরিক্ত ফুড সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন। যেমন – বায়োটিন, জিংক, ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন, ভিটামিন ই, ভিটামিন এ এবং ওমেগা ৩। তবে এর আগে আপনার ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

১০. আরো একটি জরুরী কথা মনে রাখা দরকার, তা হচ্ছে ভেজা চুল আঁচড়াবেন না। এ সময় চুলের গোঁড়া নরম থাকে। ফলে চিরুনির আঘাতে চুল ঝরার প্রবণতা বাড়ে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved