Home Lifestyle আচমকাই বাড়িতে ফ্যান এসি কাজ করছে না ? ঘর ঠান্ডা করতে এই উপায়গুলি অবলম্বন করুন

আচমকাই বাড়িতে ফ্যান এসি কাজ করছে না ? ঘর ঠান্ডা করতে এই উপায়গুলি অবলম্বন করুন

by Mahanagar Desk
41 views

মহানগর ডেস্কঃ এই গরমে বাড়ির বাইরে যেন বেরোতে মন চায়না। ঘর বা বাড়ির বাইরে বেরোলেই যেন মনে হয় চারিদিকে লু বইছে। তখন মন চায় মাথার ওপর একটা ছাউনি বা একটা ঠান্ডা ঘরে বসে জিরিয়ে নেওয়া। কিন্তু রাস্তার মধ্যে এই মনকামনা কিভাবে পূরণ হওয়া সম্ভব তাইনা? তার জন্য আপনাকে আপনার কাজ শেষ করে চটজলদি বাড়ি ফিরতে হবে। কিন্তু মাঝেমধ্যে রোদের তাপ এত তেতে পুড়ে ওঠে যে বাড়ি-ঘর-এ থাকাও যেন দুস্কর হয়ে ওঠে। বিশেষ করে দুপুরের দিকে, সূর্য যখন মধ্যগগনে, ওই সময় বাড়িতে থাকাই যেন দুস্কর হয়ে উঠছে। একমাত্র ভরসা ফ্যান আর বাতানুকূল যন্ত্র। প্রায় সবার বাড়িতে ফ্যান থাকলেও, এসি কেনার ক্ষমতা সবার মধ্যে থাকেনা। অনেকে আছেন যতই মনে ইচ্ছে থাকুক বাতানুকূল যন্ত্র বা এসি কেনার, যথোপযুক্ত অর্থের অভাবে কিন্তু কিনে উঠতে পারেন না। আবার যারা ক্ষমতা সম্পন্ন আছেন এই অসহ্য গরম সহ্য করতে না পেরে ২-৩ টে এসি কিনছেন। কিন্তু এখন কথা হচ্ছে যন্ত্র এমন একটা জিনিস কখন বিগড়ে যায় তা কেউ বলতে পারে না। আবার কখনো কারেন্ট চলে গেলে তখন অস্বস্তিতে পড়তে পারেন। তাই একটা ইলেকট্রনিক যন্ত্রের উপর পুরোপুরি ভরসা না করে, প্রাকৃতিক নিয়মে ঘর ঠান্ডা কিভাবে করবেন জেনে রাখা ভালো।

১) জানলায় অনেক সময়েই হালকা বা পাতলা ধরণের পর্দা ব্যবহার করেন অনেকেই।পছন্দ অপছন্দের ব্যাপার থাকে। কিন্তু গরম কালে ঘরে রোদ আটকানোর জন্য ভারী পর্দা ব্যবহার করলে রোদের তাপ অনেকটা কম প্রবেশ করে, বা আটকানো সম্ভাব হয়।আবার গরমকালে জানলায় শৌখিন মাদুরের পর্দাও ব্যবহার করতে পারেন, বাড়ি ঠান্ডা থাকবে। যখন দেখবেন দুপুর ২-২:৩০ তখন তাপ যেন আরও বেশি তাপ প্রবাহ চলে। তখন তাপ থেকে রুম ঠান্ডা রাখতে জানলা বন্দ করে রাখা ভালো। রোদের তাপ, তীক্ষ্ণ রশ্মি নাহলে জানলা দিয়ে ঢুকে রুম বা বাড়ি আরও বেশি উত্তপ্ত করে দেবে।

২) বিকেল হলে তাপমাত্রার প্রভাব কমতে থাকে। যখন দেখবেন সন্ধে ঘনিয়ে আসছে এবার জানলা দরজা খুলে দিন, রুমের মধ্যে একটু হাওয়া বাতাস ঢুকতে দিন, মাঝে মধ্যে দেখবেন ঠান্ডা হওয়া আসছে। একটু পরে দেখবেন রুম একেবারে ঠান্ডা হয়ে আসবে, শান্তিতে বিশ্রাম নিতে পারবেন।

৩) যাদের বাড়িতে সিলিং ফ্যান আছে, গরম কালে খেয়াল করবেন,এই ফ্যান যখন ঘোরে মাঝেমধ্যে মনে হয় যেন, গায়ে হাওয়া লাগার পরিবর্তে আরও বেশি ঘর গরম করে দেয়। এমন হলে ফ্যানে ধুলো, ঝুল জমেছে কিনা বা অপরিষ্কার হয়ে রয়েছে কিনা দেখুন। যদি অপরিস্কার থাকে তাহলে ফ্যান পরিস্কার করে দেখুন আগের থেকে ভালো ভাবে হওয়া দিচ্ছে কিনা। কারণ এমন অনেক সময়ে দেখা গেছে ফ্যান ঠিকমতো পরিষ্কার না থাকলে হাওয়া পাওয়া যায় না।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved