Home Lifestyle বদহজমের সমস্যায় তিতিবিরক্ত, ওষুধ ছাড়া ঘরোয়া পদ্ধতিতে  করুন সমস্যার সমাধান 

বদহজমের সমস্যায় তিতিবিরক্ত, ওষুধ ছাড়া ঘরোয়া পদ্ধতিতে  করুন সমস্যার সমাধান 

by Mahanagar Desk
14 views

মহানগর ডেস্কঃ এই গরমে যাই খাচ্ছেন তাতেই পেটে হজমের সমস্যা হচ্ছে বলে আপনি তিতিবিরক্ত হয়ে যাচ্ছেন। তাহলে বলে রাখি প্রথমেই যেটি করা উচিত নয়, তা হলো এই চাদি ফাটা তাপে, অতিরিক্ত তেল-ঝাল-মশলা এড়িয়ে চলুন নাহলে অম্বল হওয়ার পাশাপাশি শরীর হিট করবে তাতে আপনার শরীরে আরও বেশি পরিমাণে অসস্তি সৃষ্টি হবে। এই গরমে বেশিরভাগ জনের মুখেই একটি সমস্যার কথা শোনা যাচ্ছে যে- অনেকেই আছেন যারা অতিরিক্ত গরম বা তাপ প্রবাহের জন্য, পছন্দের খাবার খেতে পারছেননা। এমনকি অনেককেই বলতে শোনা যাচ্ছে- বাড়িতে রান্না করা সাধারণ খাবার খেয়েও তাঁদের কারোর বুক জ্বালা করছে, তো কারোর টক-চোঁয়া ঢেকুর, অম্বল গ্যাস হওয়ার মতো সমস্যা দেখা দিচ্ছে।

আর এর থেকে নিস্তার পেতে অ্যান্টাসিড দিনে রাতে যখন ইচ্ছা যতগুলো ইচ্ছা খাচ্ছেন। কিন্তু আপনি কি জানেন, চিকিৎসকের কাছে না গিয়ে তাঁদের পরামর্শ ছাড়া নিজের মন মর্জি মতো যেকোনো ওষুধ যখন তখন খাওয়া ঠিক নয়। আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে আপনার একটা ছোট্ট ভুল। পরে শরীরে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে বা কোনো সমস্যা দেখা দিতে পারে। পেটে বদহজমের, গ্যাসের বা আসিডিটির মতো সমস্যা হলে সাধারণ অ্যান্টাসিড জাতীয় ওষুধ খাওয়ার পরিবর্তে ঘরোয়া কিছু টোটকা ব্যবহার করুন তাতে আপনার ভালো হবে। এখন যদি দেখেন এই ঘরোয়া টিপস বা টোটকা কাজ করছে না, তখন চিকিৎসকের পরামর্শ নিন।

যদি দেখেন বুক জ্বালা ভাব-অম্বল- গ্যাস- চোঁয়া ঢেকুর উঠছে এমন পরিস্থিতিতে কোন কোন ঘরোয়া পদ্ধতি অনুসরণ করবেন দেখে নিন-

১. এলাচ ও লবঙ্গ- হজমের ক্ষেত্রে এলাচ-লবঙ্গ যথেষ্ট উপকারী। আপনি যদি একটা লবঙ্গ বা একটা এলাচ চুষে খান অ্যাসিডিটি থেকে আপনি প্রাকৃতিক উপায়ে মুক্তি পেতে সক্ষম হবেন। বদহজম, বুক জ্বালা, বমি-বমি ভাব থেকে রেহাই পাবেন।

২. কালো জিরে- আপনার বাড়ির রান্না ঘরে কালো জিরে হাতের নাগালে পেয়ে যাবেন। এই কালো জিরে গ্যাস-অম্বলে নিরাময় করতে সহায়তা করে। প্রতিদিন সকালে এক চামচ মতো গোটা জিরে নিন, তারপর চিবিয়ে খান । যদি এরম ভাবে খেতে অসুবিধা হয়, তাহলে এক গ্লাস জলে ১ চা চামচ জিরে দিয়ে সেই জল ফুটিয়ে পান করুন। অ্যাসিডিটির সমস্যা সমাধান হবে।

৩. আপনি যদি প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম জলে ১ চা চামচ মৌরি মিশিয়ে খেলে হজমশক্তির কার্যক্ষমতা উন্নত হয়। আবার শুধু মুখেও মৌরি চিবিয়ে খেয়ে তারপর হালকা গরম জল খেতে পারেন।
অ্যাসিডিটি থেকে চটজলদি উপশম পাওয়া যাবে।

৪. এমনকি তরমুজ ফলের রস করে খেতে পারেন। আপনার হজমশক্তি বাড়াতে সাহায্য করবে। তরমুজ আমন্ড অ্যাসিড শুষে নিয়ে, শরীরের মধ্যে বদহজম রুখে দাঁড়াতে সাহায্য করে।

৫.আদা- আপনি কি জানেন যেই আদা আমরা রোজ রান্নায় ব্যবহার করি, বদহজম হলে, আদার টুকরো চিবিয়ে খেলে খাবার হজম করতে সাহায্য করে।

৬. পুদিনা পাতা- এক কাপ জল নিন, তাতে ৫-৬টা পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে নিন। তারপর হাকলা গরম অবস্থায় সেই জল পান করে নিন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved