তৃণমূলের পথে হেঁটে সোনা ফলাতে চান বামেরাও!

11

নিজস্ব প্রতিনিধি: মহিলাদের ভোট টার্গেট করে সোনা ফলিয়েছে তৃণমূল! সেই একই পথে হেঁটে এবার মহিলাদেরও গুরুত্ব দিল বামফ্রন্ট। মহিলাদের উন্নতিকল্পে গুচ্ছ পরিকল্পনা করা হয়েছে। শিলিগুড়ি পুরসভা নির্বাচন উপলক্ষে সোমবার নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেন জেলা বামফ্রন্ট নেতৃত্ব। সেখানেই মহিলাদের জন্য পরিকল্পনার কথা জানানো হয়।

দার্জিলিং জেলা বামফ্রন্ট দলীয় কার্যালয় অনিল বিশ্বাস ভবনে সাংবাদিক বৈঠকে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন সিপিএম প্রার্থী তথা প্রাক্তন বিধায়ক অশোক ভট্টাচার্য, রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য জীবেশ সরকার সহ অন্যরা। করোনা আবহে এবার ডিজিটাল ইস্তেহার প্রকাশ করা হয় বামফ্রন্টের তরফে। আর সেই ইস্তেহারে কর্মসংস্থান, সবুজ শিলিগুড়ি, রোজগার, পানীয় জল, যানজট সহ সার্বিক সমস্যা সমাধানের আশ্বাস দিলেও, বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মহিলাদের।

ওয়াকিবহালমহলের মতে, রাজ্য সরকারের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে টেক্কা দিতেই মহিলাদের সনির্ভরতা, নিরাপত্তা এবং জিম তৈরির মতো একাধিক উদ্যোগের কথা জানানো হয়েছে। সিপিএম নেতা অশোক ভট্টাচার্য বলেন, শহরে ৫০ শতাংশ মহিলা ভোটার রয়েছেন। তাঁদের স্বনির্ভরতা ও নিরাপত্তার দিকে বেশি জোর দেওয়া হয়েছে। ইস্তেহারে মহিলাদের নার্সিং ও কম্পউটার ট্রেনিংয়ের ব্যবস্থা করার আশ্বাও দেওয়া হয়েছে। মহিলা টোটোচালকদের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।শিলিগুড়ি শহরের প্রতিটি ওয়ার্ডে মাতৃসদন, মহিলাদের জন্য পাড়ায় পাড়ায় জিম, ওয়ার্ডে ওয়ার্ডে জন সচেতনতামূলক প্রচারের ওপরও জোর দেওয়া হয়েছে। শহর জুড়ে মহিলাদের জন্য শৌচালয় সহ একাধিক উদ্যোগের বিষয়টিও জানানো হয়েছে বাম-ইস্তেহারে।