মহাত্মা’র হাতে ‘POK’ পতাকা! হামলা ভারতীয় হাই কমিশনে, কাশ্মীর ইস্যুতে ফের উত্তপ্ত লন্ডন

452
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর যে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয় তার আঁচ গিয়ে পড়ে সুদূর লন্ডনেও। স্বাধীনতা দিবস উপলক্ষে লন্ডনের ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হওয়া কিছু ভারতীয়দের ওপর অতর্কিতে হামলা চালায় বেশকিছু পাক নাগরিক। কাশ্মীর ইস্যুতে ভারত বিরোধী স্লোগান দিতে থাকে তারা। একমাস গড়াতে না গড়াতেই ফের এই চিত্র ফুটে উঠল লন্ডনের রাস্তায়। আবার সেই কাশ্মীর ইস্যু, আবার সেই ভারতীয়দের ওপর হামলা।

কাশ্মীর ইস্যুতে লন্ডনে ভারতীয় হাই কমিশনের সামনে বিক্ষোভ প্রদর্শন করে প্রায় ১০,০০০ পাক বংশোদ্ভুত নাগরিক। ব্রিটিশ কাশ্মীরিদের আয়োজিত ‘কাশ্মীর ফ্রিডম মার্চ’ নামের মিছিল পার্লামেন্ট স্কোয়ার থেকে ডাউনিং স্ট্রিট হয়ে ভারতীয় হাই কমিশনের বিল্ডিং-এর দিকে যায়। মিছিলের নেতৃত্বে ছিলেন কয়েকজন ব্রিটিশ লেবার সাংসদ। বিক্ষোভকারীদের হাতে ছিল পাক অধিকৃত কাশ্মীর ও খালিস্তানের পতাকা। বিভিন্ন প্ল্যাকার্ডে লেখা ছিল ভারতী বিরোধী স্লোগান এবং কাশ্মীর সংক্রান্ত বিভিন্ন মত। বিক্ষোভ প্রদর্শন করে তারা হাই কমিশন বিল্ডিং-এর কাচ ভেঙে দেয়।

জানা গিয়েছে,

মিছিল শুরুর আগে ওয়েস্টমিনস্টারে পার্লামেন্ট স্কোয়ারে যে মহাত্মা গান্ধীর মূর্তি রয়েছে তার হাতে পাক অধিকৃত কাশ্মীরের পতাকা বসিয়ে দেয় পাক বংশোদ্ভূত নাগরিকরা! হাই কমিশন বিল্ডিং-এর জানলার কাচ ভাঙার পাশাপাশি টমেটো, জুতো, পাথরও ছুড়তে থাকে তারা। এই ঘটনায় ইতিমধ্যেই ২ জন গ্রেফতার হয়েছে।

উল্লেখ্য, স্বাধীনতা দিবসের আগে লন্ডনের ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হন বেশ কয়েকজন ভারতীয়। সেখানে হঠাৎ কিছু পাকিস্তানি নাগরিক এসে ঝামেলা শুরু করে। তারা ভারতীয়দের ওপর চড়াও হয় এবং ৩৭০ ধারা নিয়ে প্রতিবাদ করতে থাকে। আন্তর্জাতিক সংবাদসংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, পাকিস্তানিরা কাশ্মীর নিয়ে ব্যানারও দেয় যেখানে লেখা ছিল, ‘কাশ্মীর জ্বলছে, কাশ্মীরকে স্বাধীন করা হোক।’ একইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে তারা লিখেছিল, ‘মোদী, চা বানান, যুদ্ধ নয়।’