মসজিদে লাউডস্পিকারে নিষেধাজ্ঞা, সিদ্ধান্তে অটল রাজ ঠাকরে, দল ছাড়লেন প্রায় ৩৫ জন মুসলিম নেতা

38

মহানগর ডেস্ক: MNS প্রধান রাজ ঠাকরে মসজিদ থেকে লাউডস্পিকার সরানো নিয়ে মহারাষ্ট্র সরকারের উপর চাপ অব্যাহত রেখেছেন। এদিকে শুক্রবার দিন প্রায় তিন ডজন মুসলিম নেতা দল ছেড়েছেন। হিন্দুত্ববাদী নিয়ে রাজ ঠাকরের যে ধারণা তার পরিপ্রেক্ষিতেই মহারাষ্ট্র জুড়ে প্রায় ৩৫ জনের কাছাকাছি স্থানীয় এমএনএস নেতা পদত্যাগ করেছেন।

দল থেকে পদত্যাগ করা সমস্ত নেতারা মুম্বই, মারাঠাওয়াড়া এবং পশ্চিম মহারাষ্ট্রের মুসলিম। মসজিদ থেকে তাড়স্বরে লাউডস্পিকার বাজানোতে আপত্তি তুললে এবং নিজের সিদ্ধান্তে রাজ ঠাকরে অটল থাকলে দল ছেড়ে দেন রাজ্য সম্পাদক। তাঁর এই সিদ্ধান্তের একদিন পরেই ঘটেছে এই ঘটনা। এদিন রাজ ঠাকরেকে উদ্দেশ করে একটি চিঠি ফেসবুকে শেয়ার করেছেন তিনি। যেখানে তিনি লেখেন, মনে দুঃখ নিয়ে পদত্যাগ করছেন।

তাঁর চিঠিতে লেখা, ‘সময় এসেছে জয় মহারাষ্ট্র বলার। যদি এরকমভাবেই কোনও সম্প্রদায়ের প্রতি ঘৃণাপূর্ণ আচরণ এসে থাকে, তাহলে আর কোনও কিছু বলার নেই। আপনি আপনার দিক থেকে ভুলও হতে পারেন। তবে আমরা বুঝতে পারছি গুরুতর কিছু ঘটতে চলেছে। দয়া করে আমি যে পদত্যাগপত্রটি দিয়েছি তা গ্রহণ করুন’।

এপ্রিলের প্রথমেই এমএনএস প্রধান মসজিদ থেকে লাউডস্পিকারগুলি সরানোর জন্য মন্তব্য করেন। তিনি বলেন, যদি মসজিদ থেকে লাউডস্পিকার সরানো না হয় তবে সেই মসজিদের সামনে জোরে ‘হনুমান চালিসা’ বাজানো হবে। আর সেই কাজ করবেন এমএনএস কর্মীরাই। তাঁর এই বক্তব্যতে নতুন করে বিতর্ক তৈরি হয়। অনেকেই তাঁর এই মন্তব্যের সমালোচনা করেছেন। কিন্তু তিনি এই বিষয়ে মহারাষ্ট্র সরকারের উপর চাপ সৃষ্টি করছেন অনবরত। এদিকে তাঁর দল থেকে পদত্যাগ করছেন মুসলিম নেতারা।