Rath Yatra: মদনের ৩০ ফুটের রথ! রাস্তায় গড়াবে তো?

108
মদনের ৩০ ফুটের রথ! রাস্তায় গড়াবে তো?

মহানগর ডেস্ক: মঙ্গলবার হয়ে গিয়েছে জগন্নাথ দেবের স্নানযাত্রা। ১ জুলাই রয়েছে রথ। চারিদিকে সাজসাজ রব। কিন্তু তার মধ্যে চিন্তা বাড়ছে প্রশাসনের। সম্প্রতি পানিহাটিতে দই চিড়ে মেলায় অত্যন্ত গরমে অতিরিক্ত ভিড়ে অসুস্থ হয়ে পড়েছিলেন বেশ কয়েকজন। আর ক্রমশ এগিয়ে আসছে রথ (Rath)। সেখানেও একই ছবি ফুটে উঠলে মারাত্মক পরিস্থিতি তৈরি হবে রাজ্যে।

বেলঘরিয়া রথতলা ফ্রেন্ডস অফ সোসাইটির সেই রথযাত্রার সভাপতি কামারহাটির বিধায়ক মদন মিত্র (Madan Mitra)। এবার সেই নিয়ে বুধবার মদনের সঙ্গে বৈঠকেও বসার কথা রয়েছে প্রশাসনের। জানা গিয়েছে, রথযাত্রায় প্রায় ৩০ ফুট উচ্চতার তিনটি রথ বেরনোর কথা কামারহাটি থেকে। তিনটি রথই পুরীর জগন্নাথ দেবের মন্দিরের আদলে তৈরি করা হয়েছে। শুভদ্রার রথে চাকা থাকছে ১২টি। বাকি দু’টির চাকা হচ্ছে ১৬টি করে। পুজোও হবে পুরীর মন্দিরের সমস্ত নিয়ম মেনে। মন্দির তৈরির কাঠ আনা হয়েছে ওড়িশার কটক, রাউরকেল্লার গন্ধমাদন জঙ্গল, অসম আর ধৌরা থেকে। জাঁকজমকের ক্ষেত্রে কোনও খামতি নেই।

আরও পড়ুন: শিক্ষক বিক্ষোভে মুখ পুড়ল রাজ্যের, কলকাতাকে ‘ডেমনস্ট্রেশনের শহর’ বলে আখ্যা আদালতের

রথযাত্রার আয়োজক কামারহাটির ২৩ নম্বর ওয়ার্ডের নির্দল কাউন্সিলর বাবু মণ্ডল। আর তাঁরই উৎসব কমিটির সভাপতি মদন মিত্র। সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, রথ কামারহাটি থেকে বেরিয়ে বিটি রোড ধরে ব্যারাকপুর এর দিকে যাবে। ৩০ ফুট লম্বা রথ চওড়া রাস্তা দিয়ে যাবে তার মধ্যে আকর্ষণ হলেন মদন মিত্র। প্রশাসনের পক্ষ থেকে আশঙ্কা করা হয়েছে, রথের দিন যে রাস্তা দিয়ে তিনটি রথ যাবে, সেই রাস্তায় ৪০ হাজারেরও বেশি মানুষের আগমন হবে। ভিড়ের চাপে পড়ে কোনও দুর্ঘটনার ফলে যাতে উৎসব নষ্ট না হয় তাই নিয়েই চিন্তা করছে প্রশাসন। পানিহাটির পর যাতে একই পরিস্থিতি কামারহাটি ক্ষেত্রেও তৈরি না হয় তাই নিয়ে চিন্তিত।

এবার এই প্রসঙ্গে মদন মিত্র জানিয়েছেন, মানুষ একটু রথের রশি টানতে চান। রথের কাছে ক’জন পৌঁছতে পারবেন জানি না। তবে রশি অনেক লম্বা করা হচ্ছে। যাতে বহু মানুষ অন্তত সেটুকু ছুঁতে পারেন।

আরও পড়ুন: মুসে ওয়ালা খুনের মূল চক্রীকে আনা হচ্ছে পঞ্জাবে