Home International MAMATA BANARJEE IN BERLIN: পর্যটনে বাংলা সেরা, স্বীকৃতি নিতে মমতা মার্চে বার্লিন

MAMATA BANARJEE IN BERLIN: পর্যটনে বাংলা সেরা, স্বীকৃতি নিতে মমতা মার্চে বার্লিন

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ দুর্গাপুজোর পরে আবারও সেরার তকমা বাংলার ঝুলিতে। রাষ্ট্রসংঘের হেরিটেজ স্বীকৃতির পরে এবার বাংলাকে পর্যটনে এবং সংস্কৃতিকে সেরা পীঠস্থান হিসেবে বেছে নিয়েছে রাষ্ট্রসংঘের ওয়ার্ল্ড ট্যুরিজিম অর্গানাইজেশন। সেই পুরস্কার নিতেই আগামী বছরের মার্চ মাসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যাবেন বার্লিনে।

এই পুরস্কারের খবর আগেই টুইট করে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর এবার উত্তরবঙ্গ সফরে গিয়ে সেখানকার পর্যটনের প্রশংসা প্রসঙ্গে আবারও এই পুরস্কার প্রাপ্তির কথা ঘোষণা করেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, বাংলার পর্যটনের কেন্দ্রবিন্দুতেই রয়েছে উত্তরবঙ্গ। পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে সারা দেশ তো বটেই বিদেশ থেকেও বহু পর্যটক আসেন। এই পর্যটকদের কথা ভেবেই বেঙ্গল সাফারি, লামাহাটা সহ একাধিক জায়গা তৈরি হয়েছে বলে দাবি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গকে নেশন ফোরাম দেবে ট্যুরিজম ডেস্টিনেশন অ্যাওয়ার্ড। তিনি জানান, উত্তরবঙ্গকে আরও ভালভাবে স্বাবলম্বী হতে হবে। দার্জিলিং এবং কালিম্পঙকে আরও বড় করা হবে বলে দাবি করেন তিনি । এছাড়াও নকশালবাড়ি, মাটিগাড়া ও জলপাইগুড়ি জেলায় পর্যটকদের আকর্ষণ করার মত জায়গাগুলোকে আরও উন্নত মানের করা হবে বলে আশ্বাস দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনার পরে মন্দা কাটিয়ে ফের মূলস্রোতে ফিরে আসতে শুরু করেছে রাজ্যের পর্যটন। রাজ্য সরকারও এই বিষয়ে বিশেষ নজর দিচ্ছে। এমন সময়ে সেরা পর্যটন এবং সেরা সংস্কৃতির পীঠস্থান হিসেবে রাষ্ট্রসংঘের বাংলাকে স্বীকৃতি নিঃসন্দেহে আশার আলো দেখাচ্ছে পরিবহণের সঙ্গে যুক্ত থাকা মানুষ ও প্রতিষ্ঠান। আগামী বছরের ২৩ মার্চ বার্লিনের অনুষ্ঠানে এমন স্বীকৃতিই বাংলার মুকুটে যুক্ত হতে চলেছে। ফলত আবারও জগতসভায় বাংলার শ্রেষ্ঠ আসন। সেই আনন্দেই গোটা রাজ্যবাসী।

You may also like