Home Featured MAMATA BANARJEE ON GURU NANAK’S BIRTH DAY: গুরু নানকের জন্মদিনে শিখদের কাছ থেকে হালুয়ার আর্জি মমতার

MAMATA BANARJEE ON GURU NANAK’S BIRTH DAY: গুরু নানকের জন্মদিনে শিখদের কাছ থেকে হালুয়ার আর্জি মমতার

by Silpika Chatterjee
mamata banarjee, guru nanak's birth day, nanak's bhaban

মহানগর ডেস্কঃ মঙ্গলবার গুরু নানকের জন্মদিন। রাজ্যে প্রতিটি উৎসব পালনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে যেমন অগ্রণী ভূমিকা পালন করতে দেখা যায়, তেমনই গুরু নানকের জন্মজয়ন্তীতেও তাঁকে স্বমহিমায় দেখা গেল। নানকের জন্মদিনের ঠিক আগের দন অর্থাৎ সোমবার শিখ ধর্মাবলম্বীদের একটি অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকেন। সেখানে শিখ সম্প্রদায়ের উদ্দেশ্যে বার্তা পৌঁছে দেওয়ার পাশাপাশি ‘হালুয়া’ পাঠানোর আবদারও করেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

সোমবার কলকাতায় গুরুনানক জন্মজয়ন্তীর একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে শিখ সম্প্রদায়ের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বার্তা দেন, ভাল করে গুরুপরব পালন করার পাশাপাশি তাঁরা যেন হালুয়া পাঠিয়ে দেন। মঙ্গলবার নদীয়া জেলার কৃষ্ণনগরে উদ্দেশ্যে রওনা দেবেন মুখ্যমন্ত্রী। আর সেই কারণেই মঙ্গলবারের পরিবর্তে সোমবার গুরু নানকের জন্মজয়ন্তী উৎসবে হাজির হন তিনি।

এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানান, গুরু নানক ভবন প্রসঙ্গ তুলে ধরেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন শিখ ধর্মাবলম্বীরা যে গুরু নানক ভবনের কথা উল্লেখ করেন সেটা ছয় কোটি টাকার সম্পত্তি। সেই কাজ একেবারে করা অসম্ভব হয়ে পড়বে তাঁর পক্ষে। তাই ওই সম্প্রদায়ের মানুষজনের কাছে ফের একবার আবেদন করার অনুরোধ করেন তিনি। সামাজিক কাজের মাধ্যমে এটি করে দেওয়ার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে মুখ্যমন্ত্রী স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে পাঞ্জাব এবং বাংলার অবদানের কথা উল্লেখ করেন। তিনি জানান, স্বাধীনতা সংগ্রামে বাংলা এবং পাঞ্জাবের ইতিহাস এক। পাশাপাশি তিনি জানান, সীমান্তেও বহু মানুষ দেশকে রক্ষা করে চলেছেন। শিখ সম্প্রদায়ের অনুষ্ঠানে উপস্থিত হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

You may also like