সরকারের ‘শিক্ষারত্ন’ সম্মানের কথা মনে করিয়ে শিক্ষক দিবসে শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

9
news bengali

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ ৫ সেপ্টেম্বর, শিক্ষক দিবস। শনিবার এই বিশেষ দিনে গুরু শিষ্য সম্পর্ককে তুলে ধরে টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসাথে এদিন রাজ্য সরকারের ‘শিক্ষারত্ন’ সম্মানের কথা মনে করিয়ে দিয়ে শিক্ষকদের উদ্দেশ্যে শ্রদ্ধা জ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী। যদিও এবার করোনা আবহে কাটছাঁট হয়েছে শিক্ষক দিবসের অনুষ্ঠানেও। সেক্ষেত্রে এবার শিক্ষারত্ন সম্মান প্রদান অনুষ্ঠানও ভার্চুয়ালি মাধ্যমে করা হবে বলে জানা গিয়েছে।

এদিন শিক্ষক দিবস ও সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন উপলক্ষে দুটি টুইটের মাধ্যমে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী। প্রথম টুইটে তিনি লিখেছেন, ‘ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও বিশ্ববিশ্রুত দার্শনিক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাই।’ অপর টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘আজ শিক্ষক দিবস। শিক্ষকরা আমাদের গুরু। গুরু-শিষ্য পরম্পরা ভারত উপহার দিয়েছে বিশ্বকে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অবদানের স্বীকৃতি হিসাবে আমাদের সরকার শিক্ষক দিবসে শিক্ষকদের ‘শিক্ষারত্ন’ সম্মান দেয়।’

উল্লেখ্য, প্রত্যেক বছরই রবীন্দ্রসদনে জাঁকজমক করে শিক্ষক দিবসের অনুষ্ঠান পালন করে রাজ্য স্কুল শিক্ষা ও উচ্চ শিক্ষা দফতর। যদিও এবার করোনা আবহে বাদ পড়েছে এই অনুষ্ঠান। জানা গিয়েছে, এদিন দুপুরে শিক্ষক দিবস উপলক্ষে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। প্রত্যেক জেলা শাসকের অফিস থেকে স্কুল শিক্ষা দফতর মারফত পুরো অনুষ্ঠানটি লাইভে দেখা যাবে। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, জেলাশাসকের অফিস থেকেই এবছর ‘শিক্ষারত্ন’ সম্মান তুলে দেওয়া হবে শিক্ষক শিক্ষিকাদের হাতে।