টিকা নিয়ে কালোবাজারির হতে পারে, আশঙ্কা প্রকাশ করে মোদিকে চিঠি লিখলেন মমতা

7
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্রের করোনা টিকাকরণ নীতির কড়া সমালোচনা করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজ পুনরায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন। কেন্দ্রের নয়া নীতিকে অন্তঃসারশূন্য বলে অভিযোগ করে তিনি কোভিড টিকা নিয়ে কালোবাজারির সম্ভাবনা রয়েছে বলে ওই চিঠিতে আশঙ্কা প্রকাশ করেন। মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন, দ্বিতীয় তরঙ্গে সংক্রমণ যখন হু হু করে বাড়ছে, তখন কেন্দ্র অন্তঃসারশূন্য বিবৃতি দিয়ে দায়িত্ব এড়ানোর পথ নিয়েছে। কেন্দ্রীয় ঘোষণায় টিকার কার্যকারিতা, গুণমান, সরবরাহ নিয়ে সমস্যা সমাধানের কোনও পথ দেখানো হয়নি। রাজ্য কত দামে টিকা কিনতে পারবে, সে ব্যাপারে কিছু বলা হয়নি বলে অভিযোগ করে মুখ্যমন্ত্রী টিকা নিয়ে কালোবাজারির আশঙ্কা প্রকাশ করেছেন- যা সাধারণ মানুষের টিকা পাওয়ার ক্ষেত্রে অন্তরায় হতে পারে বলে তিনি মনে করেন।

বাজারে টিকার অপ্রতুলতার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী স্বচ্ছ, বিশ্বাসযোগ্য টিকাকরণ নীতি সুনিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন। যাতে দেশের সব মানুষ সুলভ মূল্যে টিকা পান। চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় আরও লিখেছেন, গত ২৪ ফেব্রুয়ারি তিনি কেন্দ্রেকে চিঠি লিখে বলেছিলেন, রাজ্যকে ভ্যাকসিন কেনার অনুমতি দেওয়া হোক। সেই ভ্যাকসিন রাজ্য নিজস্ব তহবিল থেকে কিনবে এবং তা রাজ্যবাসীকে বিনামূল্যে প্রদান করবে। কিন্তু সেই চিঠির কোনও উত্তর তিনি কেন্দ্রের তরফে পাননি বলে উল্লেখ করেছেন।

এদিকে, আজ মুর্শিদাবাদের সভা থেকেও বিষয়টি নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেন মমতা। বলেন, ৬৪ শতাংশ ভ্যাকসিন বিদেশে পাঠিয়ে দিয়েছেন মোদি। তাই মরে গেলেও ভ্যাকসিন পাবে না মানুষ। খোলা বাজারে করোনা প্রতিষেধক মিললেও এত সমস্যা হতো না বলে মনে করেন তৃণমূল নেত্রী। তাঁর অভিযোগ, বারবার চাওয়ার পরেও করোনা প্রতিষেধক দেওয়া হয়নি রাজ্যকে। সেই কারণেই করোনা এই রাজ্যে এত ভয়ঙ্কর আকার ধারণ করেছে বলে মনে করেন তৃণমূল নেত্রী।