Home Featured Massive Staffs Sacking In Twitter: মাথায় ঋণের পাহাড়, টুইটারের অর্ধেক কর্মীকে ছাঁটাই করলেন এলন মাস্ক

Massive Staffs Sacking In Twitter: মাথায় ঋণের পাহাড়, টুইটারের অর্ধেক কর্মীকে ছাঁটাই করলেন এলন মাস্ক

by Mani Sankar Debnath

মহানগর ডেস্ক: টুইটারে ছাঁটাই-সন্ত্রাস! দায়িত্ব নেওয়ার পরেই টুইটারে কর্মী-ছাঁটাই অভিযান শুরু করে দিয়েছেন ইলন মাস্ক (Massive Staffs Sacking In Twitter) । সাড়ে সাত হাজার কর্মীদের মধ্যে অর্ধেককেই ছাঁটাই করা হয়েছে। নির্ভরযোগ্য সূত্রের খবর, সংস্থার অভ্যন্তরীণ নথি থেকে জানা গিয়েছে মোটামুটি পঞ্চাশ শতাংশ কর্মীকে না করে দিয়েছে এলন মাস্কের টুইটার (Sacked Fifty Percent Staff Force) । তাঁদের সংস্থার কম্পিউটার ছুঁতে এবং ইমেলে মানা করে দিয়েছে আর্থিক সঙ্কটে টালমাটাল টুইটার। গণহারে ছাঁটাইয়ের পর বিক্ষোভে ফেটে পড়েছেন বিশ্বজুড়ে ছাঁটাই হওয়া কর্মীরা। হতাশা, ক্ষোভ জানাতে বেছে নিয়েছেন টুইটারকেই। শুধু সাধারণ কর্মীই নন, বিদায় জানানো হয়েছে একাধিক পদস্থ কর্মীদেরও।

আমেরিকা-কানাডার টুইটারের ডিরেক্টর অব পাবলিক পলিসি মিশেল অস্টিন জানিয়েছেন সকালে ঘুম থেকে উঠে জানতে পারলাম আমার টুইটারে কাজের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। খবরটা পেয়ে আমার মন ভেঙে গিয়েছে। আমার আর কাজ নেই। বিশ্বজুড়ে কমীদের আগাম ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়ে ইমেল করার পর শুক্রবার সন্ধেবেলায় টুইটারের নয়া মালিক এলন মাস্ক টুইট করে জানিয়েছেন, সংস্থা প্রতিদিন চার মিলিয়ন ডলার করে ক্ষতির মুখে পড়ায় কর্মী সংকোচন ছাড়া আর কোনও রাস্তা তাঁর সামনে খোলা ছিল না। গণছাঁটাইয়ের আগে বিশ্বজুড়ে তাদের সংস্থায় কর্মীদের আসতে বারণ করে জানায় তাঁরা যেন বাড়িতে থাকেন ইমেলে তাঁদের ভাগ্য জানার জন্য। নাম প্রকাশে অনিচ্ছুক টুইটারের ছাঁটাই হওয়া এক কর্মী জানিয়েছেন কর্মীদের সঙ্গে আচরণ করার এটি সুন্দর এক অমানবিক উপায়। টুইটার টাকা বাঁচানোর চেষ্টা করছে যে কোনও মূল্যে। টাকার লোভেই এটা করা হচ্ছে।

টুইটার কিনতে মাস্ককে ৪৪ মিলিয়ন ডলার দিতে হয়েছে। যে কারণে তাঁকে যথেষ্ট পরিমাণে ঋণ নিতে হয়েছে। অঙ্কটা রীতিমতো মোটা অঙ্কের। সেই সঙ্গে তাঁর বৈদ্যুতিক গাড়ির সংস্থা টেসলার সাড়ে পনেরো বিলিয়ন মূল্যের শেয়ার বিক্রি করতে হয়েছে। ফলে মাথায় বিপুল অঙ্কের দেনার বোঝা লাঘব করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। বিপুল টাকায় টুইটার কেনার পর স্পেস এক্স ও টেসলার মালিক বার্ষিক এক বিলিয়ন ডলার সুদে ঋণ নিয়েছেন। সেই ফাঁস থেকে বেরিয়ে আসার জন্য রোজগারের নানা উপায় খুঁজছেন তিনি। ব্যাপক হারে ছাঁটাই সেই উপায়ের একটি দিক বলে মনে করা হচ্ছে। টাকা রোজগারের জন্য ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট যাঁদের আছে, তাঁদের কাছ থেকে ব্লু টিকের জন্য মাসে আট ডলার ধার্য করার সিদ্ধান্ত নিয়েছেন।

You may also like