হিন্দিতে এবার পড়ানো হবে MBBS কোর্স! ঘোষণা উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রীর

67

মহানগর ডেস্ক: উত্তরাখণ্ড জুড়ে সমস্ত স্কুলগুলিতে বেদ, রামায়ণ এবং ভগবত গীতা পড়ানো হবে বলে ঘোষণা করার কয়েকদিন পরে , রাজ্যের শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াত বলেছেন যে হিন্দিতে এমবিবিএস কোর্স চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন,’ সরকার রাজ্যের মেডিকেল কলেজগুলিতে হিন্দিতে শিক্ষা দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছে। এটি নতুন জাতীয় শিক্ষা নীতির (এনইপি) সাথে সঙ্গতিপূর্ণ , যা ভারতীয় জ্ঞান ব্যবস্থা” এবং স্থানীয় ভাষা বা মাতৃভাষায় নির্দেশনার উপর জোর দেয়।’

এরপর তিনি আরও বলেন,’ কেন্দ্রের নতুন শিক্ষা নীতি মেনেই আমরা এমবিবিএস কোর্স হিন্দিতে চালু করার সিদ্ধান্ত নিয়েছি। হিন্দিতে এই কোর্স চালু হলে হিন্দি মাধ্যমের পড়ুয়ারা ইংরেজি মাধ্যমের পড়ুয়াদের সঙ্গে সমান তালে এগোতে পারবেন। হিন্দি মাধ্যমের অনেক মেধাবী ডাক্তারি পড়ুয়া আছেন। কোনও বিকল্প থাকে না বলে কলেজে তাঁদের ইংরেজিতেই ডাক্তারি পড়তে হয়। ফলে অনেক সমস্যার মুখে পড়তে হয় হিন্দি মাধ্যমের ডাক্তারি পড়ুয়াদের।’

প্রসঙ্গত উল্লেখ্য, সরকার শীঘ্রই হিন্দি-মাঝারি এমবিবিএস ডিগ্রি কোর্সের জন্য তার কর্মপরিকল্পনা চূড়ান্ত করবে। এই প্রসঙ্গে ধন সিং রাওয়াত বলেছেন, ২০২৩ – ২৪ শিক্ষাবর্ষের জন্য এই নিয়মটি চালু করার জন্য সমস্ত প্রচেষ্টা করা হবে।

উত্তরাখণ্ডে বর্তমানে তিনটি রাজ্য সরকার চালিত মেডিকেল কলেজ রয়েছে – দেরাদুনের দুন মেডিকেল কলেজ, হলদওয়ানির সরকারি মেডিকেল কলেজ এবং শ্রীনগরের বীর চন্দ্র সিং গাড়ওয়ালি সরকারি চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা ইনস্টিটিউট। ঋষিকেশে কেন্দ্রীয় সরকার পরিচালিত অল-ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) এমবিবিএস কোর্সও পড়ানো হয়।