T20 World Cup Umpire: বিশ্বকাপে জৈব সুরক্ষা বলয় ভেঙে বিতর্কের মুখে আম্পায়ার

9
আইসিসি প্যানেলের ইংরেজ আম্পায়ার মাইকেল গফ।

মহানগর ডেস্ক: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জৈব সুরক্ষা বলয় ভাঙার ঘটনা ঘটল। ইংরেজ আম্পায়ার মাইকেল গফ এই অপরাধ করেছেন। শাস্তিস্বরূপ ছয় দিনের জন্য নিষিদ্ধও করা হয়েছে তাঁকে। এই সময়ের মধ্যে কোনও ম্যাচে আম্পায়ারিং করতে পারবেন না গফ। আপাতত তাঁকে থাকতে হবে নিভৃতবাসে।

ডারহ্যামের প্রাক্তন ব্যাটার গফ বর্তমান বিশ্বের অন্যতম সেরা আম্পায়ারদের একজন। তবে শর্ত ভাঙায় আইসিসির জৈব-নিরাপত্তা কমিটির হাত থেকে রক্ষা পেলেন না তিনি। আইসিসির এক মুখপাত্র বলেছেন, ‘জৈব-নিরাপত্তা বলয় ভাঙায় উপদেষ্টা কমিটি আম্পায়ার মাইকেল গফকে ছয়দিনের জন্য আইসোলেশনে থাকার নির্দেশ দিয়েছে।’ আইসোলেশনে থাকার কারণেই গত রবিবার ভারত-নিউজিল্যান্ড ম্যাচে আম্পায়ারিং করার কথা থাকলেও মাঠে নামতে পারেননি গফ। রিচার্ড ক্যাটেলব্রোর সঙ্গে মারাইস এরাসমাস দায়িত্ব পালন করেন সেই ম্যাচে। ধারণা করা হচ্ছে, আইসিসি এই ইংরেজ আম্পায়ারকে জরিমানাও করতে পারে আইসিসি।

কীভাবে গফ জৈব সুরক্ষা বলয় ভেঙেছেন, আইসিসির আধিকারিকরা অবশ্য সেই বিষয়ে পরিষ্কারভাবে কিছু জানাননি। তবে জনপ্রিয় ব্রিটিশ গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, গত শুক্রবার কারও অনুমতি ছাড়া হোটেল থেকে বেরিয়ে যান গফ। এরপর সুরক্ষা বলয়ের মধ্যে না থাকা মানুষদের সঙ্গে সাক্ষাৎও করেন তিনি।