Home Lifestyle Migraine: মাইগ্রেনের সমস্যায় ভুগছেন? মেনে চলুন এই উপায়গুলি

Migraine: মাইগ্রেনের সমস্যায় ভুগছেন? মেনে চলুন এই উপায়গুলি

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: অনেকেরই মাইগ্রেনের (Migraine) সমস্যা থাকে। আর এই সমস্যা অত্যন্ত কষ্টদায়ক। মূলত এই সমস্যা একটি কারণে নয়, বেশ কিছু কারণে মানব শরীরে তৈরি হয়। তবে যে কারণেই তৈরি হোক না কেন, যথাযথভাবে এই সমস্যার সমাধানের জন্য ব্যবস্থা না করলে, এটি অত্যন্ত কষ্টদায়ক হয়ে ওঠে। আসুন জেনে নেওয়া যাক, কিভাবে এই সমস্যার হাত থেকে রক্ষা পাবেন –

প্রথমত, অনেকের ক্ষেত্রে শরীর ডিহাইড্রেট হয়ে গেলে, মাইগ্রেনের ব্যথা শুরু হয়। সেক্ষেত্র এই সমস্যা থেকেই রক্ষার জন্য, শীত হোক বা গ্রীষ্ম কোনও ভাবেই শরীরে জলের ঘাটতি তৈরি করা যাবে না।

দ্বিতীয়ত, প্রতিদিন শ্বাস-প্রশ্বাস নেওয়া এবং ছাড়া জাতীয় শরীরচর্চার অভ্যাসের মধ্যে থাকতে হবে। যেমন, প্রতিদিন যোগাসন, মেডিটেশন বা ধ্যান, ব্রিদিং একসারসাইজের অভ্যাস করে রাখা খুবই দরকার। তাহলে রোজকার যন্ত্রণার হাত থেকে মুক্তি পেতে পারেন।

তৃতীয়ত, অনেক সময় অত্যাধিক মানসিক স্ট্রেস অর্থাৎ চাপের কারণেও মাথা যন্ত্রণা শুরু হয়। মূলত কাজের চাপ কিংবা পরীক্ষার সময় পড়াশোনার অতিরিক্ত চাপের জন্য মাইক্রেনের সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে চিকিৎসকরা বলেন, পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং রেস্ট যেন শরীর পায় সেদিকে নজর দিতে। কারণ মানসিক চাপ বা মেন্টাল স্ট্রেস মাইগ্রেনের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

অনেকে আবার কাজের চাপ কমাতে অতিরিক্ত ধূমপান কিংবা মদ্যপানের অভ্যাস করে থাকেন। যা অবিলম্বে ত্যাগ করা খুব প্রয়োজন। তা না হলে চিকিৎসকরা স্পষ্ট জানিয়ে দিচ্ছেন, মাইগ্রেনের সমস্যা কমবে না।

You may also like