Home Featured Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে নয়া নির্দেশিকা জারি স্বাস্থ্য মন্ত্রকের

Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে নয়া নির্দেশিকা জারি স্বাস্থ্য মন্ত্রকের

by Anamika Nandi
Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে নয়া নির্দেশিকা জারি স্বাস্থ্য মন্ত্রকের

মহানগর ডেস্ক: ভারতে প্রথম মাঙ্কিপক্সে (Monkeypox) আক্রান্ত হওয়ার নিশ্চিত খবর মিলতেই নয়া নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রক। জানা গিয়েছে, সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফিরে এসে মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কেরলের এক ব্যক্তি। শুক্রবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Ministry Of Health and Family Welfare) এই নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে। মন্ত্রকের জারি করা নির্দেশিকা অনুযায়ী, যাঁরা বাইরে থেকে ভ্রমণের পর দেশে ফিরবেন তাঁরা অসুস্থ ব্যক্তিদের সংস্পর্শে কম যাবেন। বিশেষত সেই সমস্ত ব্যক্তিদের সঙ্গে দূরত্ব বজায় রাখবেন যাঁদের স্কিন ডিজিজ রয়েছে।

পাশাপাশি বলা হয়েছে, বিদেশী ভ্রমণকারীরা বন্যপ্রাণীদের সংস্পর্শ এড়িয়ে চলবেন। ইঁদুর সহ ছোটো স্তন্যপায়ী প্রাণী ইত্যাদির থেকে দূরে থাকবেন। সেইসঙ্গে স্বাস্থ্য মন্ত্রক আফ্রিকার বন্যপ্রাণী থেকে প্রাপ্ত পণ্য যেমন-ক্রিম, লোশন, পাউডার ব্যবহার করা থেকে বিরত থাকতে বলেছে। অসুস্থ ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত সামগ্রী ও পোশাক সহ সমস্ত জিনিস থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বলা হয়েছে, যদি কোনও ব্যক্তির জ্বর বা ফুসকুড়ির মত উপসর্গ দেখা দেয় তাহলে তৎক্ষণাৎ যেন তাঁর নমুনা সংগ্রহ করা হয়। কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন, পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে কেরলের ওই ব্যক্তির নমুনা পরীক্ষার মাধ্যমে বৃহস্পতিবার মাঙ্কি পক্সের প্রথম কেস সনাক্ত করা হয়েছে। ওই ব্যক্তি ১২ জুলাই সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছিলেন। তারপরেই তাঁর শরীরে মাঙ্কিপক্স সংক্রান্ত উপসর্গ দেখা দেয়।

এহেন পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন যে, বিশ্বব্যাপী মাঙ্কিপক্স রোগের বিস্তার ক্রমাগত বাড়ছে। তাই ভারতেও এই নিয়ে প্রয়োজনীয় জনস্বাস্থ্য পরিষেবাগুলিকে শক্তিশালী ও কার্য করার প্রয়োজন রয়েছে। এদিন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে চিঠি পাঠানো হয়েছে। মাঙ্কিপক্সের উপর নজরদারি বাড়াতে বলেছে মন্ত্রক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, জানুয়ারির ১ থেকে ২২ জুন পর্যন্ত ৫০ টি দেশে মোট ৩ হাজার ৪১৩ টি মাঙ্কিপক্স সংক্রমণ নিশ্চিত করা গিয়েছে। একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সেইসঙ্গে জানা গিয়েছে, বেশিরভাগ সংক্রমণ ছড়িয়েছে ইউরোপ ও আমেরিকায়।

You may also like