দিল্লির চাকরি ছেড়ে উপত্যকায় জঙ্গী সংগঠনে যোগ পিএইচডি স্কলারশিপ যুবকের

27

মহানগর ওয়েবডেস্ক: পুলিশ থেকে জঙ্গি। অংকের শিক্ষক থেকে হাতে অস্ত্র তুলে নেওয়ার নজির উপত্যকায় খুব একটা কম নেই। সেই তালিকায় যুক্ত হল আরও একটি নাম। জম্মু কাশ্মীরের শ্রীনগরে বাসিন্দা পিএইচডি স্কলারশিপ যুবক দীর্ঘ দিন নিখোঁজ থাকার পর অবশেষে জানা গেল সে যোগ দিয়েছে হিজবুল মুজাহিদীনে। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গিয়েছে উপত্যাকার প্রতিভাবান ওই যুবকের নাম হিলাল আহমেদ দার। মঙ্গলবার এই তথ্য প্রকাশ করেছে জম্মু-কাশ্মীর পুলিশ।

জানা গিয়েছে গত সপ্তাহে বন্ধুদের সঙ্গে পাহাড়ে ট্রেকিংয়ে গিয়েছিল হিলাল। তারপর থেকে তার আর কোনও খোঁজ পাওয়া যায়নি। পুলিশ মিডিয়া থেকে ছেলের খোঁজে চেষ্টার কোন ত্রুটি রাখেনি হিলালের বাবা-মা। রিপোর্ট ডিডি নিউজ শ্রীনগরের তথ্য অনুযায়ী, আইজিপি বিজয় কুমার সংবাদমাধ্যমকে জানান, শ্রীনগরের বেমিনা এলাকার বাসিন্দা হিলাল আহমেদ দার যে কিছুদিন আগে তার বন্ধুদের সঙ্গে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ হয়, বর্তমানে সে জঙ্গী সংগঠন হিজবুল মুজাহিদীনে যোগ দিয়েছেন। পাশাপাশি আইজিপির তরফে আশ্বাস দিয়ে এটাও জানানো হয়েছে, যদি তার পরিবার ছেলেকে সন্ত্রাসবাদের রাস্তা থেকে ফিরিয়ে আনতে সক্ষম হয় তাহলে গ্রেফতার করা হবে না তাকে।

হিলালের পরিবার সূত্রে জানা গিয়েছে, দিল্লিতে চাকরি করত ওই যুবক। সম্প্রতি করোনা পরিস্থিতিতে লকডাউনের পর কাশ্মীর ফিরে আসে সে। কাশ্মীর ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেছে হিলাল। প্রসঙ্গত, উপত্যাকায় স্থানীয় যুবকদের জঙ্গি সংগঠনে যোগ দেওয়ার নজির নতুন নয়। পুলিশের তরফে বারবার অনুরোধ জানানো হয় যাতে যুব সম্প্রদায়কে সন্ত্রাসবাদি কার্যকলাপের পথে যোগ না দেওয়ার জন্য পরিবার সচেষ্ট হয়। যদিও তাতে বিশেষ ফল যে হয়নি তা বোঝাই যায় ক্রমাগতভাবে জঙ্গী সংগঠনে উপত্যাকার যুব সম্প্রদায়ের বাড়বাড়ন্ত দেখে।